যত্রতত্র স্থানে বর্জ্য না ফেলার দাবি

সাতক্ষীরার, শ্যামনগর থেকে বিশ^জিৎ মন্ডলঃ
শ্যামনগর উপজেলার প্রাইভেট ক্লিনিকগুলো বর্জ্য যত্রতত্র স্থানে না ফেলার জন্য দাবি জানিয়েছেন স্থানীয় জনগোষ্ঠী। গত ২৪ জুলাই বারসিক’র সহায়তায় এবং শ্যামনগর উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করে। উপজেলা প্রশাসন থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণের কথা জানান।


বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকতাকে অবহিত করা হয় এবং উপজেলা নির্বাহী কর্মকতা জরুরিভাবে শ্যামনগরের ক্লিনিক মালিক সমিতি নিয়ে আলোচনা করেন। আলোচনার মাধ্যমে যে ক্লিনিক এই কাজটি করেছেন তাকে দ্রুত ঘটনাস্থল থেকে বর্জ্য অপসারণ করার নির্দেশ দেন। সাথে আগামী মাসের মধ্যে ক্লিনিকগুলোর বর্জ্য ফেলার জন্য নিজ নিজ ক্লিনিকের নামে জমি ক্রয় কয়ে সেখানে ফেলার নির্দেশ প্রদান করেন।উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুযায়ী অতি দ্রুত ঘটনাস্থল থেকে বর্জ্য অপসারণ করা হয়েছে এবং ভবিষ্যতে পরিবেশ ক্ষতি করে এমন কাজ করা থেকে বিরত থাকার অঙ্গীকার করেন ক্লিনিকের মালিকেরা।


উল্লেখ্য যে, সাতক্ষীরা জেলার শ্যামনগগর উপজেলার নকিপুর গ্রামের জমিদার বাড়ির মসজিদ এর পিছনে কালভার্ট সংলগ্ন খাল ও জমিতে বিগত কয়েকদিন ধরে রাতের অন্ধকারের শ্যামনগরের কোন নার্সিং হোমের বর্জ্য, পলিথিন, সুচ, হ্যান্ডগ্লোভস, গজ প্যাড, স্যালাইনের প্যাকেট ফেলে যাচ্ছে। ফলে পাশ^বর্তী খাল-জমির মাটি পানি দূষিত হচ্ছে। যার কারণে খালে এবং জমিতে কৃষকেরা নামতে পারছে না। এছাড়াও সুচ ও কাঁচ ফুটে যেকোন সময়ে বিপদের সম্ভাবনা ঘটতে পারে। বিষয়টি নিয়ে উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি প্রথমত বারসিক’র নিকট সহায়তা চান যে কিভাবে সমাধান করা যায়। এর প্রেক্ষিতে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়।

happy wheels 2

Comments