সাম্প্রতিক পোস্ট

কিশোরী সংগঠনের উদ্যোগে হরিজন পাড়ায় মাস্ক বিতরণ

নেত্রকোনা থেকে রোখসান রুমি
কিশোরী সংগঠনের উদ্যোগে উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় গতকাল নেত্রকোনা পৌরসভার চকপাড়ায় ১০০ জনের জন্য মধ্যে মাস্ক বিতরণ করা হয়েছে। করোনা থেকে নিজেদের সুরক্ষা করার জন্য এই মাস্ক বিতরণ করেছে কিশোরী সংগঠনটি। দরিদ্র দলিত শ্রেণীর মানুষেরা করোনা সম্পকের্ সচেতন করার জন্যও এই মাস্ক বিতরণ করা হয়। মাস্ক পেয়ে সবাই নিয়মিত পড়ার অঙ্গীকার করেন এবং ঘরেবাইরে স্বাস্থ্যবিধি অনুসরণ করার প্রত্যয় ব্যক্ত করেন সবাই।


নেত্রকোনা শহরের চকপাড়ার হরিজনপল্লী। পাড়ায় বারসিক’র কর্মীরা বিভিন্ন ধরনের সচেতনতামূলক কাজ করে। বারসিক’র অনুপ্রেরণায় এই হরিজন পল্লীরই প্রিয়া ও চাঁদনী মিলে গত ২০১৭ সালে গড়ে তুলেছে কিশোরী সংগঠন। হরিজন পাড়ার শিশুদের শিক্ষার মান উন্নয়ন, সৃজনশীল কাজের সাথে যুক্ত করা, পড়াশোনায় সহযোগিতা করা, আয়বৃদ্ধিমুলক কাজের সাথে নারী ও প্রবীণদেরকে যুক্ত করা এবং সরকারি ও বেসরকারী সেবার সাথে যুক্ত করার জন্য এই সংগঠনটি কাজ করে যাচ্ছে। হরিজন পাড়ায় সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিতরণের উদ্যোগটি তাদেররই সচেতনতামূলক কাজের একটি ধারাবাহিক কাজ।


ইতোপুর্বে বাল্যবিয়ে থেকে পাড়ার দুইজন কিশোরীকে রক্ষা করেছে এই সংগঠন। এর মধ্যে তাদের সংগৃহীত টাকা দিয়ে দুইজন নারীকে কবুতর কিনে দিয়েছে, তিনজন শিক্ষার্থীকে পড়ার জন্য বই ও শিক্ষা উপকরণ সহযোগিতা করেছে। তাদের মতে, শহরের দলিতশ্রেণীর মানুষকে সরকারি সেবার সাথে যুক্ত করা খুবই জরুরি।


গত দুই বছরে প্রিয়া ও চাদনী এই প্রথম হরিজন পাড়ায় এসএসসি পাশ করে। তাদের উদ্দেশ্য দলিত শ্রেণীর মানুষকে উন্নয়ন করা এবং শিক্ষার আলোয় আলোকিত করা।

happy wheels 2

Comments

%d bloggers like this: