সাম্প্রতিক পোস্ট

প্রকৃতিকে বাঁচাই, নিজেও বাঁচি

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শিমুল বিশ্বাস:
বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষে সিংগাইর উপজেলার বিভিন্ন গ্রামে মোট ২৫৬টি গাছ লাগানোর মধ্যদিয়ে মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচির শুভ সূচনা করা হয়েছে। এছাড়া “প্রাণ ও প্রকৃতির সাথে আমাদের বসবাস” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে নয়বাড়ি গ্রামে এলাকার জনসংগঠন ও বারসিক এর যৌথ উদ্যোগে প্রাণ-প্রকৃতির গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিষয়ক আলোচনা সভা ও সংহতি মানব বন্ধন করা হয়। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এলাকার কৃষক, কৃষাণি ছাত্র-যুবক, জেলে, কামার, নরসুন্দর, স্থানীয় জনপ্রতিনিধি সহ ২২ জন নারী এবং ৪৭ জন পুরুষ অংশগ্রহণ করেন। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে নয়াবাড়ি গ্রামে একটি সরকারী রাস্তায় আম, জাম্বুরা, নিম, কাঠাল, পেয়ারা সহ ৬০টি বৃক্ষ রোপণ করা হয়েছে।

চলছে বৃক্ষ রোপণের প্রস্তুতি

চলছে বৃক্ষ রোপণের প্রস্তুতি

অন্যদিকে আলোচনা অনুষ্ঠানে বক্তরা নিজেদের প্রয়োজনে প্রকৃতিকে বাঁচানোর প্রতি গুরুত্ব আরোপ করে নিজ নিজ মতামত প্রকাশ করেছেন। বায়রা ইউনিয়নের নির্বাচিত সদস্য সেলিনা বেগম বলেন, “প্রকৃতিকে বাাঁচাতে হলে আমাদের বেশি করে গাছ লাগাতে হবে। এ গাছ আমরা পারিবারিকভাবেও লাগাতে পারি। বিশেষ করে দেশী ফলের গাছ। তাহলে আমরা নিরাপদ ফল পেতে পারি।” নয়াবাড়ি গ্রামের বৃক্ষপ্রেমিক কৃষক ইব্রাহিম মিয়া বলেন, “আগে অনেক জাতের গাছ ছিল। যে গাছের ফল শুধু মাইনসেই খাইতো না। পাক পাখালিরাও খাইবার পারতো। তাই আমাগো বিভিন্ন জাতের ফল লাগানো দরকার।” কৃষাণি কমলা বেগম বলেন, “আমরা যে গাছের নিচে বসে আলাপ করতাছি, সে গাছ আমাগো ছায়া দিছে। মেলা (অনেক) পাখ-পাখালি গাছের ফল খাইতাছে। তাই আগাগো ভাল থাকুনের জন্য অন্য জীব গুলানরেও ভালো রাখতে অইবো।”

আলোচনা সভায় পরিবেশ রক্ষায় একমত সবাই

আলোচনা সভায় পরিবেশ রক্ষায় একমত সবাই

কর্মসুচি হিসাবে এলাকার জন সংগঠন কর্তৃক আনুষ্ঠানিকতা ছাড়াই যৌথ ও ব্যক্তি গত উদ্যোগে শোলাই মন্দিরে একটি বটবৃক্ষসহ ৪১টি, গোলাই গ্রামে ৫২টি, বায়রা গ্রামে ৫৭টি এবং চর নয়বাড়ি গ্রামে ৫৭টি দেশী জাতের ফলজ বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়েছে। চলতি বছরের শুরুতেই বারসিক মানিকগঞ্জ এর পক্ষ থেকে প্রাণ, প্রকৃতি রক্ষায় জনগণকে IMG_20170605_105645সম্পৃক্ত করার উদ্যোগ হিসাবে পরিবার, রাস্তাঘাট, স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠানে বৃক্ষরোপণের বড় ধরনের পরিকল্পনা তৈরি করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় চলতি মাসের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসকে কেন্দ্র করে বারসিক সিংগাইর রিসোর্স সেন্টার নয়াবাড়িঅন্যদিকে মাসব্যাপি বৃক্ষরোপণ, বায়রা, চর নয়াবাড়ি, শোলাই ও বাংগালা গ্রামের জনগণকে সাথে নিয়ে মাসব্যাপি এ বৃক্ষরোপণ কর্মসুচির শুভ সুচনা করে।

বর্তমানে পরিবেশ যে গতিতে তার ভারসাম্য হারাচ্ছে; তারই ফলস্বরূপ প্রকৃতির আচরণেও এসেছে বৈরিতা। এই অবস্থা থেকে রক্ষা পেতে এই ধরনের ক্ষুদ্র উদ্যোগ যথেষ্ট নয়। পরিবেশ ও প্রাণ প্রকৃতি রক্ষার জন্য চাই স্বর্ব স্তরের মানুষের আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতা। তাই আসুন প্রকৃতির জন্য ক্ষতিকর এমন কাজ থেকে আমরা বিরত থাকি, প্রকৃতিকে বাঁচাই, নিজেও বাঁচি। এটাই হোক বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ এর আমাদের সকলের অঙ্গীকার।

happy wheels 2

Comments

%d bloggers like this: