পরিবেশ দিবসে গাছের প্রতি ভালোবাসা

রাজশাহী থেকে অমৃত কুমার সরকার
কারো হাতের প্ল্যাকার্ডে লেখা ‘আমরা গাছের কষ্ট বুঝি।’ আবার কারো হাতের প্ল্যাকার্ডে লেখা ‘প্রাচীন গাছ সুরক্ষা করি’। কেউ বা গাছের পেরেক তোলার কাজে ব্যস্ত। যুবকদের এ কাজে সহযোগিতা করছেন তানোর উপজেলা পরিষদ। গতকাল বিশ^ পরিবেশ দিবস পরিবেশের প্রধান অনুসঙ্গ গাছ। তাই এই দিনে গাছের প্রতি ভালোবাসা প্রকাশের জন্য রাজশাহীর তানোর উপজেলা বারসিক ও স্থানীয় যুব সংগঠনের যৌথ উদ্যোগে ব্যতিক্রমি এই জনসচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়েছে।


জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়াগত পরিবর্তন আজ চরম ভাবে লক্ষ্যণীয়। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গাছের ভূমিকা অনেক। আর এই বিষয় অনুধাবন করেই তানোর উপজেলার আদিবাসীদের কিশোরী সংগঠন লাহাচালা, যুব সংগঠন স্বপ্নচারী ও স্বপ্ন আশার আলো নামের সংগঠনের সদস্যরা পরিবেশ দিবসে গাছের প্রতি ভালোবাসা প্রকাশের এই অনুষ্ঠান আয়োজন করে।


এতে সার্বিক ভাবে সহযোগিতা করছেন তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ লুৎফর হায়দার রশিদ (ময়না)। তিনি এই কাছে খুশি হয়ে যুব সংগঠনের সদস্যদের একটি করে ফলজ, বনজ, ঔষধি গাছের চারা উপহার দেন। তিনি এ কাজের সাথে সংহতি রেখে তানোর উপজেলার সকল গাছে বিজ্ঞাপনের ব্যানার, পোস্টার পেরেক দিয়ে খুলে জি আই তার দিয়ে ঝুলিয়ে দেওয়ার আহব্বান করেন। যাতে করে পেরেকের কারণে আর একটি গাছও কষ্ট না পায়। তিনি তানোর উপজেলা ক্যাম্পাসের একটি গাছ থেকে পেরেক বিদ্ধ বিজ্ঞাপনের ব্যানার তুলে তা জিআই তার দিয়ে ঝুলিয়ে দেওয়ার মাধ্যমে যুবকদের এ চলমান ক্যাম্পেইনের উদ্বোধন করেন।


গাছের প্রতি ভালোবাসার সংহতি প্রকাশ করে স্বপ্নচারী যুব সংগঠনের সভাপতি মোঃ রুবেল হোসেন মিন্টু। তার সংগঠনের ২০ জন সদস্য নিয়ে দিনব্যাপি উপজেলা ক্যাম্পাস থেকে গোকুল-মোথুরা গ্রামের ৬ কিলোমিটার রাস্তার দুপাশে সকল গাছের পেরেক তুলে গাছের প্রতি ভালোবাসার এই ক্যাম্পেইন শেষ করেন।

happy wheels 2

Comments