আর নয় প্লাস্টিক

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

‘প্লাস্টিক দুষণের সমাধানে সামিল হই সকলে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বেসরকারী গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক‘র উদ্যোগে এবং নেটজ-পার্টনারশীপ ফর ডেভেলমেন্ট এ্যান্ড জাস্টিস’র সহযোগিতায় বাংলাদেশের জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্প এর আওতায় গতকাল ৫ জুন ২০২৩ বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

দিবসটি প্রতিপাদ্যটি সামনে রেখে সাতক্ষীরা জেলার উপকূলবর্তী শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের বনশ্রী শিক্ষানিকেতন, বুড়িগোয়ালিনী ইউনিয়নের নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়, পদ্মপুকুর ইউনিয়নের ঝাপা ব্রজবিহারী মাধ্যমিক বিদ্যালয় এবং গাবুরা ইউনিয়নের এমএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৫ শত শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয় জনগোষ্ঠির অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা ও বিদ্যালয় প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অভিযান পরিচালনা করা হয়।

দিবস পালনে অংশ হিসাবে ৪টি বিদ্যালয়ের শিক্ষক-শির্ক্ষাথীরা প্লাস্টিকপণ্য বর্জন এবং পরিবেশ জনসচেতনতামূলক প্ল্যাকার্ডসহ একটি বর্র্ণাঢ্য র‌্যালি সহযোগে নিজ এলাকার প্রধান বাজার ও মূলসড়ক প্রদক্ষিণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনায় সমবেত হন। আলোচনা শেষে শিক্ষার্থীরা নিজ বিদ্যালয় প্রাঙ্গণ পরিষ্কার পরিচ্ছন্ন করে ও পরিচ্ছন্নতা কার্যক্রম ধারাবাহিক রাখার প্রত্যয় ব্যক্ত করেন। এসময় শিক্ষার্থী ও স্থানীয় জনগোষ্ঠির মধ্যে পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক দুষণ রোধে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বিশ্ব পরিবেশ দিবস পালনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, “বিদ্যালয়ের শিক্ষক-শির্ক্ষাথী, সিএসওসদস্যবৃন্দ, দুর্যোগ স্বেচ্ছাসেবকগণ, ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ ও পরিবেশ প্রকল্প বারসিক’র পরিবেশ প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মননজয় মন্ডল এ্যাডভোকেসী এ্যাসিসটেন্ট ফজলুল হক, মাঠ সহায়ক আব্দুল আলীম, ফাতিমা আক্তার মহিরঞ্জন মন্ডল ও মুকুন্দ ঘোষ প্রমুখ।

happy wheels 2

Comments