পরিবেশ রক্ষা হলে প্রাণ-প্রকৃতি বাঁচবে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন

পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠন ও আন্ধারমানিক অগ্রগামী কৃষক সংগঠনের আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় পরিবেশ দিবস উদ্যাপন উপলক্ষে উত্তর পাটগ্রামচর এবং  ভাটিকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ও উত্তর পাটগ্রামচর গ্রামে বসতবাড়িতে ফলজ, বনজ ঔষুধি গাছের চারা রোপণ করা হয়েছে। গাছের চারাগুলোর মধ্যে রয়েছে পেয়ারা লেবু, কাঁঠাল, কদবেল, চালতা,  ডালিম, জাম ও সোনালু।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এলাকার জনসংগঠনের সদস্য, এলাকার কৃষক প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীরা। এ সময় আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন পাটগ্রামচর নারী সংগঠনের সাধারণ সম্পাদক নাজমা বেগম, বয়ড়াভাটিকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক শাহিুনুর ইসলাম, কৃষক বেলাল হোসেন, বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা।

আলোচনায় শাহিনুর ইসলাম বলেন, ‘আমাদের বেঁচে থাকতে হলে পরিবেশকে টিকিয়ে রাখতে হবে। তাহলে মানুষ ও প্রাণ প্রকৃতি বাঁচবে। কারণ প্রাণ ও প্রকৃতির সাথে মানুষের নিবিড় সম্পর্ক রয়েছে।’ পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক নাজমা বেগম বলেন, ‘চরাঞ্চলে প্রতিবছর কমবেশি বর্ষা হয়। ফলে অনেক গাছপালা নষ্ট হয় । বৃক্ষ রোপণের মধ্যে দিয়ে আমরা নিজেরা ফলমুল থেকে পারবো । গাছ থেকে পশু পাখি তাদের খাদ্য সংগ্রহ করতে পারবে।’

বারসিক হরিরামপুর উপজেলায় পরিবেশ দিবসকে উপলক্ষে আলোচনা সভা, স্কুল কলেজ শিক্ষার্থীদেরকে নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা, ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপণ, রাস্তার পাশে তাল খেজুর, বট পাইকর  পাঁচশো  চারা রোপণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। উল্লেখ্য যে, এ বছরের বিশ্ব পরিবেশ দিবসে প্রতিপাদ্য হলো “গাছ লাগিয়ে যত্ন সুস্থ প্রজন্মের দেশ গড়ি।” এই প্রতিপাদ্যকে সামনে রেখে হরিরামপুর চরাঞ্চল লেছড়াগঞ্জ, সুতালড়ী ও আজিমনগর,বয়ড়া ইউনিয়নে বারসিক সহায়তায় শিক্ষা প্রতিষ্ঠান, বসতবাড়ি, রাস্তার পাশে বিভিন্ন স্থানে পরিবেশ দিবসকে সামনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

happy wheels 2

Comments