সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনার রেল কলোনীবাসীর বসন্ত

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার লিটা
শীতে প্রচন্ড ঠান্ডায় কষ্ট, বর্ষায় বৃষ্টির পানিতে মাটি পচা পানির গন্ধ, ভাঙ্গা চালে বিছানায় উঠে বসে থেকে যে কিশোরীরা বড় হয়েছে তারা জানে না বাংলার ঋতুতে একটি সুন্দর মাস আছে, যে মাসে প্রকৃতি সবচেয়ে সুন্দর করে সাজে ।


তবে এ বছর কিশোরী সংগঠন তাদের সংগঠনে বসন্ত উৎসব পালনে সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত মোতাবেক নেত্রকোনার সবুজের সন্ধানের কিশোরী সংগঠনের সদস্যরা সম্প্রতি বসন্ত উৎসব আয়োজন উদ্যোগ নেয়। উৎসব উপলক্ষে তারা আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠানে যোগ দেয় ধলাই পাড়ের আমরা কয়েকজন কিশোরী। বসন্ত উৎসব শেষে তারা নিজেদের বাড়ির সামনে এক চিলতে জায়গায় একটি করে ফুলের চারা রোপণ করে। কিশোরীদের দিকে সহযোগিতার হাত বাড়ায় বারসিক।


উৎসবে যোগ দেয় নেত্রকোনার দূর দূরান্ত থেকে আসা সংস্কৃতমনা শত শত মানুষ। রেলকলোনী থেকে সেই উৎসবে স্থান খুব কম সময়ের হলেও রেল কলোনীর দলিত পরিবারের কেউ কখনও সেই উৎসবের খবর জানেনা। এ বছর প্রথমবার সকল কিছু থেকে নিজেদের গুটিয়ে রাখা রেল কলোনীর দলিত পরিবারের কিশোরীরা উৎসবে যোগ দেয়।
বসন্ত উৎসবে কলোনীর বদ্ধ পরিবেশে বেড়ে উঠা কিশোরীদের চোখে সামনে খুলে দেয় একটি সবুজ পৃথিবীর দোয়ার। এ বসন্ত উৎসব তাদের নিজেদের মধ্যে পরিবেশ রক্ষায় কাজ করে যাওয়া দৃঢ় মনোভাব তৈরি করে যা সামাজিক বাধাগুলো দূর করে কাজ করে যাওয়ার সূচনা তৈরি হয়। কিশোরীদের রোপণ করা ফুলের গাছে হয়তো এ মাসে ফুল নাও ফুটতে পারে কিন্তু এ উৎসব তাদের মাঝে যে হলুদ ফুলের আবেশ ছড়িয়ে দিয়েছে তা হয়ত হাজার ফুলের জন্ম দেবে। তাই ফুল ফুটুক বা নাই ফুটুক রেল কলোনীতে আজ বসন্ত।


উল্লেখ্য, শীতে শেষে গাছে গাছে পাতা ঝরা সেই সাথে কুয়াশা ভেদ করে সারাদিন মিষ্টি বাতাস, গাছে কোকিলের কুহু কুহু ডাক সব কিছু আমাদের মনে করিয়ে দেয় বসন্ত এসে গেছে । ঋতু বৈচিত্র্য দেশ বাংলাদেশ। এদেশের মানুষের জীবন জীবিকার সাথে জড়িয়ে আছে এদেশের প্রাণ প্রকৃতি। বৈচিত্র্য, শিক্ষা, সংস্কৃতি বলি বা শিক্ষা, সংস্কৃতি বৈচিত্র্য একটি তৈরি হয় অপরটির উপর নির্ভর করে। আমরা প্রকৃতির জন্য বা প্রকৃতি আমাদের জন সব কিছুর মূলে প্রাণপ্রকৃতি। যে প্রকৃতিকে ঘিরে আমাদের জীবন, সেই প্রকৃতি বা পরিবেশ নিয়ে আমাদের আধুনিক জীবন বা উন্নয়নশীল জীবনে ভাবার বা প্রকৃতির প্রতি কৃতঞ্জতা প্রকাশ করার মতো সময় খুব কম মানুষের খুঁজে পাওয়া যায়। যারা এখনও বাংলার প্রকৃতি কে নিয়ে বন্ধনা করে সেই সব লেখক, কবি সাহিত্যকদের সম্মাননা প্রদানে জন্য প্রতিবছর নেত্রকোনা মুক্তার পাড়া এলাকায় পালিত হয় বসন্ত উৎসব ।

happy wheels 2

Comments

%d bloggers like this: