সাম্প্রতিক পোস্ট

দলিত সম্প্রদায়ের মাঝে পেয়ারা চারা বিরতরণ ও রোপণ

মানিকগঞ্জ থেকে বিমল রায়

গতকাল  বাংলাদেশ দলিত ছাত্র কল্যাণ পরিষদ ও বারসিক’র যৌথ উদ্যোগ মানিকগঞ্জ পৌরসভা পূর্বদাশরা ও সরুন্ডি গ্রামের দলিত মণিদাস পাড়ায় খাদ্য পুষ্টি সকল নাগরিক যাতে গ্রহণ করতে পারে সেই লক্ষ্য বারোমাসি দেশি জাতের পেয়ারার দুই শতটি চারাগাছ ১০০টি পরিবারে প্রদান বিতরণ ও রোপণ করা হয়েছে।

বৃক্ষ রোপণ কর্মসূচিতে দলিত ছাত্র কল্যাণ পরিষদের ছাত্র কল্যাণ সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অজিত কুমার দাস, সাংগঠনিক সম্পাদক ও সরকারি দেবেন্দ্র কলেজের শিক্ষার্থী বিশ্বজিত দাস, বারসিক কর্মকর্তা কমল চন্দ্র দত্ত ও বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায় উপস্থিত ছিলেন।

পেয়ারা দ্রুত বর্ধনশীল। দুই /তিন বছরের মধ্যে পেয়ারা ফল উৎপাদিত হবে। বাড়ির শিশুরা পেয়ারা ফল খেয়ে তাদের সুষম পুষ্টি পুষিয়ে নিতে পারবে আশা করা যায়। মূলত এই উদ্দেশ্যকে সামনে রেখেই পেয়ারা গাছ বিতরণ করা হয়েছে বলে আয়োজকরা জানান।

দলিত জনগোষ্ঠীর বাড়িতে স্থানের অভাবের কারণে বড়গাছ ও অন্য ফলজ বৃক্ষ রোপণ করার সুযোগ কম। তাই দ্রুত বর্ধনশীল এবং কম জায়াগার প্রয়োজন হয় এরকম গাছ বিতরণ করা হয়। সেই ক্ষেত্রে পেয়ারা একটি আদর্শ গাছ।

দারিদ্র্যতার কারণে বাজার থেকে ফল কিনে খাওয়া হয় না মণিদাস সম্প্রদায়ের। ফল খাওয়ার ক্ষেত্রে পেয়ারা তাদের জন্য বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: