সাম্প্রতিক পোস্ট

যুবদের উদ্যোগে দলিত পরিবারে রক্তের গ্রুপ নির্ণয়

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
রক্তের বন্ধন যুব সংগঠনের উদ্যোগে হরিজন পাড়ায় ১২০ জনের বিনা খরচে ১২০ জনের রক্তের গ্রুপ পরীক্ষায় সহযোগিতা করা হয়েছে সম্প্রতি। রক্তের বন্ধন যুব সংগঠন ১২০ জন সদস্যের রক্তের গ্রুপ করার ব্যবস্থা করে বিনামূল্যে।

এই প্রসঙ্গে হরিজন পাড়ার কল্পনা বাশফোর বলেন, ‘আমরা জীবনে রক্ত পরীক্ষা করার কথা ভাবতাম না। এই কাজ করে মনে হল আমাদের অনেক কিছু করা দরকার। জানা দরকার।’


রক্তের বন্ধন যুব সংগঠন মানবিক কাজে দীর্ঘ তিনবছর ধরে বিনা পয়সায় কাজ করে যাচ্ছে। সুবিধাবঞ্চিত মানুষ ও শিক্ষার্থীদের মাঝে। এ পর্যন্ত তারা ৯৬৭০ জনকে রক্তের গ্রুপ পরীক্ষা করে দিয়েছে।

উল্লেখ্য যে, নেত্রকোনা শহরের চকপাড়া গ্রামের ২১টি দলিত পরিবার বাস করে। নানা বৈষম্য, অবহেলা আর সুবিধাবঞ্চিত অবস্থায় জীবন চলে তাদের। দিনে আনে দিনে খায়। খাবার যোগার করতেই তাদের সময় চলে যায়। স্বাস্থ্য নিয়ে ভাবনার সময় নেই তাদের। গত বছর এই হরিজন পাড়ায় আনন্দের বন্যা বয়ে যায়। কারণ হরিজন পাড়ায় জীবনের প্রথম দুই মেয়ে প্রিয়া ও চাদনী এসএসসি পাশ করেছে। প্রিয়া ও চাঁদনী বারসিক’র সাথে যুক্ত ২০১৯ সাল থেকে। এর ধারাবাহিকতায় প্রিয়া যুক্ত হয় নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের সাথে। তাঁর জানার পরিধি আরো বেড়ে যায়। হরিজন পাড়ার মানুষের জীবন উন্নয়নের জন্য, আয়বৃদ্ধিমূলক বৃদ্ধির জন্য ও সরকারি সেবা পরিসেবার সাথে যুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে। ফচিকা গ্রামের রক্তের বন্ধন যুব সংগঠনকে আমন্ত্রণ জানায় হরিজন পাড়ার মানুষের রক্তের গ্রুপ পরীক্ষা করার জন্য। তার আমন্ত্রণের পরিপ্রেক্ষিতেই সম্প্রতি হরিজন পাড়ার ১২০ জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: