শিশু দিবসে দলিত শিশুদের স্বপ্নপূরণ

নেত্রকোনা থেকে তাসমিয়া তহুরা ও রুখসানা রুমি
জাতীয় শিশু দিবস উপলক্ষে হরিজন পাড়ার ১২ জন শিশুকে নিয়ে তাদের স্বপ্নপূরণের জন্য কিড্ডি কিংডম পার্কে নিয়ে যাওয়া হয় আনন্দ বিনোদনের জন্য। তাদের ইচ্ছে অনুয়ায়ি খাবার দেয়া, বেলুন কিনে হইহুল্লুর করা, ট্রেনে ছড়ানো, খেলাধুলার ব্যবস্থা করা, জাতীয় পতাকা নিয়ে দেশকে ভালোবাসার গল্প শুনানোর আয়োজন করে রক্তের বন্ধন যুব সংগঠন ও বারসিক।


শিশুরা এই দিনটিকে তাদের কাছে সেরা দিন মনে করে। কারণ এই তারা প্রথম একটি শিশু পার্কে সবার সাথে আনন্দে মেথে উঠেছে। তাদের মনে কথা বলতে পারছে। ইচ্ছা অনুয়ায়ি খেতে পারছে। মিলন বাসফোরের মতে, এই দিন মাঝে মাঝে আসলে তাদের ভালো লাগবে।


মানুষ সবাই। তবে কেন এত বৈষম্য। একই মানুষ, একই রক্ত, আলো– হাওয়ায় বেড়ে ওঠা, তবু কত ভেদাভেদ। ঘরে ঘরে, পরিবারে পরিবারে, সমাজে সমাজে বিরাজমান নানা বৈষম্যের মাঝেও আলাদা করে চিহ্নিত হয়ে ওঠে সমাজের দলিত শিশুরা।


নেত্রকোনার জেলার সদর উপজেলার পৌরসভার চকপাড়া গ্রামের হরিজনপাড়া। এই পাড়ার শিশুরা শিক্ষা, যাত্রা, আনন্দ বিনোদন থেকে থাকে বঞ্চিত। চকপাড়ার শিশুদের মাঝে থেকে প্রিয়া বাসফোর ও চাদনী বাসফোর প্রথম এসএসসি পাশ করে শহরে হইচই ফেলে দেয়। সবার কাছে যেন অবাক ব্যাপার। সেই থেকে এই পাড়ার শিশুদের মাঝে স্বপ্ন জাগে নিজেদের পরিবর্তন করার।


বারসিক এগিয়ে যায় হরিজন পাড়ায় শিক্ষা আলো ছড়ানোর জন্য স্কুল উপযোগি শিশুদের স্কুলে পাঠানো সহযোগিতা, সরকারি সেবার সাথে যুক্ত করা, সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে। পাশাপাশি চকপাড়া গ্রামে হরিজন পরিবারে আয়বৃদ্ধিমূলক কাজ ও স্বাস্থ্যসেবায় সহযোগিতা করে আসছে।

happy wheels 2

Comments