সাম্প্রতিক পোস্ট

দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নাগরিক সেবা নিশ্চিতের প্রতিশ্রুতি

মানিকগঞ্জ থেকে কমল চন্দ্র দত্ত

সম্প্রতি মানিকগঞ্জ শহরস্থ স্যাক কার্যালয়ে মানিকগঞ্জ পৌরসভাধীন দলিত জনগোষ্টীর আয়োজনে ও বারসিক’র সহযোগিতায় দলিত জনগোষ্ঠীর জন্য নাগরিক সেবাসহ সরকারি সুযোগ সুবিধা প্রাপ্তি বিষয়ে মানিকগঞ্জ পৌরসভার জনপ্রতিনিধিদের সাথে সংলাপ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দশরথ রবিদাসের সভাপতিত্বে ও মো. নজরুল ইসলামের সঞ্চালনায় বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় স্বাগত বক্তব্যে সবাইকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দলিত জনগোষ্ঠীর নানাবিধি সমস্যা তুলে ধরেন এবং তাদের লিখিত দাবিসমূহ উপস্থাপন করেন।


সংলাপ ও মতবিনিময় সভায় অংশ নিয়ে পশ্চিম দাশড়া রবিদাস সম্প্রদায়ের সভাপতি বিরেন রবিদাস তাদের এলাকায় লঞ্চঘাটে একটি ডাস্টবিন, নওখন্ডা মনিঋষি উন্নয়ন সংগঠনের সভাপতি বিরেন মনিদাস ও উচুটিয়া মা সমিতির সভাপতি কবিতা রাণী কর্মকার তাদের এলাকায় জনগোষ্ঠীর পারাপারের সুবিধার্থে জন্য বাঁশের ব্রীজের পরিবর্তে একটি করে পাকা ব্রীজ নির্মাণের দাবি জানান।


প্রধান অতিথি মেয়র মহোদয় মো. রমজান আলী বলেন, ‘মানুষের উপকার করাই আমাদের কাজ, ভালো করার দায়িত্ব আমাদের।’ তিনি তার বক্তব্যে দলিত জনগোষ্ঠীর দাবিগুলোর প্রতি সংহতি জ্ঞাপন করেন এবং দলিতদের জন্য বিভিন্ন ভাতা যেমনÑবয়স্ক, বিধবা, প্রতিবন্ধী, মাতৃত্বকালীন ও শিশু ভাতা প্রদানের প্রয়েজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান। এছাড়া পৌর কর ও পানির বিল হ্রাস, ভূমিহীনদের সরকারি আশ্রয়ন প্রকল্পের আওতাধীন করাসহ পর্যায়ক্রমে ডাস্টবিন, ড্রেনেজ ব্যবস্থা ও পাকা ব্রীজ সংক্রান্ত দাবি বাস্তবায়নের কথা বলেন। তিনি দলিত জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য পৌরসভা কর্র্তৃক কিভাবে শিক্ষা উপবৃত্তি চালু করা যায় সে বিষয়ে চিন্তা-ভাবনা করবেন এবং পৌরসভার অন্তর্ভূক্ত স্কুলগুলোর কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে দলিত শিক্ষার্থীদের স্কুল বেতন মওকুফ করার ব্যবস্থা নিবেন বলে মত প্রকাশ করেন।


বিশেষ অতিথির বক্তব্যে সংরক্ষিত নারী কাউন্সিলর নাজমা আক্তার দলিত জনগোষ্ঠীর উন্নয়নে পৌরসভার সব ধরনের সেবা দেয়ার আপ্রাণ প্রচেষ্টা চালানোর প্রত্যয় ব্যক্ত করেন। মানবাধিকার ফোরামের সভাপতি দীপক কুমার ঘোষ দলিত জনগোষ্ঠীর উদ্দেশ্যে বলেন, ‘শুধুমাত্র দাবী উত্থাপন করলেই হবে না, পৌরসভার সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। কোন এলাকায় কোন জায়গায় কি কাজ করতে হবে তার লিখিত আবেদন দিতে হবে। বারসিক অফিস ও আমি আপনাদের সাথে আছি, সাথে থাকবো।’

উল্লেখ্য অনুষ্ঠানে দলিতদের পক্ষে নি¤œলিখিত দাবি তুলে ধরা হয়:
১. দলিত জনগোষ্ঠীর জন্য পৌরসভার সকল ধরণের ভাতা প্রাপ্তি শতভাগ নিশ্চিত করা।
২. রবিদাস ও হরিজন সম্প্রদায়ের বসবাসের জন্য সরকারি খাসজমি লিজ হিসেবে দেওয়া এবং পৌরসভার উদ্যোগে বহুতল ভবন তৈরির ব্যবস্থা করা।
৩. রবিদাস জনগোষ্ঠীর (চর্মকার) কাজের জন্য নির্দিষ্ট স্থানগুলোতে শেডের ব্যবস্থা করা।
৪. দলিত জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য পৌরসভা কর্র্তৃক শিক্ষা উপবৃত্তি চালু করা।
৫. বিশুদ্ধ পানীয় পানির সুব্যবস্থা ও সময়মতো সরবরাহ করা।
৬. পয়োঃনিস্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা করা।

happy wheels 2

Comments

%d bloggers like this: