তথ্য দিয়ে প্রান্তিক মানুষের পাশে থাকতে হবে

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
রাজশাহীর ভদ্রা রেল বস্তিতে সূর্যকিরণ বাংলাদেশ, বরেন্দ্র ইয়ুথ ফোরাম এর আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় সম্প্রতি অনুষ্ঠিত হলো জলবায়ু পরিবর্তন স্বাস্থ্য সংকট; শহরপ্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা ও অধিকার বিষয়ক ক্যাম্পেইন।


ক্যাম্পেইনে সংগঠনের সদস্যরা তাদের অধিকার এবং প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা কোথায় সহজে পাওয়া যায় তা নিয়ে আলোচনা করেন। রাজশাহী শহরে প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা অধিকারসহ, চলমান সময়ে ডেঙ্গু জনসচেতনতাসহ ব্লাড গ্রুপিং করেন তরুণরা। এই আয়োজনে সারথী ও টেকনিক্যালী সহায়তা করেন রাজশাহী মেডিকেলের স্বেচ্ছাসেবী তরুণরা।


অনুষ্ঠানে বরেন্দ্র যুব ফোরামের সভাপতি ও বরেন্দ্র যুব ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল বলেন, “এই প্রান্তিক মানুষের পাশে একটু তথ্য দিয়ে সহযোগিতা করতে পারলেও তাদের উপকারে ভূমিকা রাখতে পারবো বলে মনে করি। তাদের অধিকার তাদের জানাতে হবে, তারা যেন নিজেদের অধিকার আদায় করে নিতে পারে সেটা জানাতে হবে। তাদের সেই অধিকার আদায়, কোথায় কোন সেবা পাওয়া যাবে, কিভাবে পাওয়া যাবে তার সংযোগ করে দেওয়া ও স্বাস্থ্য বিষয়ে যেমন ডেংগু রোধ, ব্লাড গ্রুপিং এর প্রয়োজনীয়তা ও ব্লাড গ্রুপিং নিয়েই এই আয়োজন করা।”


উল্লেখ্য, জলবায়ুর অধিক পরিবর্তনের ফলে বিভিন্ন জায়গা থেকে এসে বস্তিগুলোতে বসবাস শুরু করে মানুষ। যেখানে স্বাস্থ্য, সেবা, অধিকার, সচেতনতা থেকে বঞ্চিত হচ্ছেন। কেউ চাষাবাদ না করতে পারায় শহরমূখী হয়েছেন, অনেকেই চাষাবাদ করেও পরিবার নিয়ে টিকে থাকতে না পেরে শহরমূখী হচ্ছেন। জীবিকায়নের জন্য শহরে এসে তাই কেউ রিক্স্রা চালান, কেউ বা রং মিস্ত্রির কাজ করেন কেউবা ঘরবাড়িতে কাজ করেন।

happy wheels 2

Comments