সাম্প্রতিক পোস্ট

প্রতি ইঞ্চি মাটির সঠিক ব্যবহার হোক

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
বারসিক’র উদ্যোগে প্রতি ইঞ্চি মাটির সঠিক ব্যবহার এই উদ্দেশ্যকে সামনে রেখে রাজশাহীর নামোভদ্রা বস্তিতে ৭ জনের মাঝে ৭ ধরনের বীজ ও চারা বিনিময় করা হয়েছে গতকাল। এর মধ্যে ছিল করলা,ঢ্যাঁরষ,মরিচ,বেগুন,পেঁপে,লাল শাক,সবুজ শাক।
চারা বিনিময়ের সময়ে কৃষক ও কৃষাণীদের বিভিন্ন সবজির গুনাগুন এবং চারা লাগানোর সময়,লাগানো পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। সেখানকার বাসিন্দা গোলাপী বেগম বলেন, ‘আমরা সব সময় সব বীজ পায় না, আবার সব কিনে খেতেও পারিনা, বারসিক’র সহোযোগিতায় এই বীজ ও চারা পেয়ে খুব ভালো হলো। বাসার পাশের এই জায়গাটার কিছু অংশ পরেই থাকতো। এখন থেকে নিয়মিত যতœ নিবো”।


আরেক বাসিন্দা রওশন আরা বলেন, ‘এর আগে বারসিকের দেয়া লাউ বীজ লাগিয়ে অনেক লাউ পেয়েছিলাম, বাজারে বিক্রিও করেছিলাম। এখন এই চারা আর বীজ পেয়ে অনেক ভালো হলো। আশা করছি আমার বসতভিটার প্রতিটি খালি জায়গায় এ সবজি রোপণ করতে পারবো। এভাবে মাটির সর্বোচ্চ ব্যবহার করতে পারবো।


বারসিক’র এই বীজ বিনিময় উদ্যোগ বস্তি এলাকার মানুষদেও পতিত জায়াগার ব্যবহার যেমন নিশ্চিত করতে পেরেছেন ঠিক তেমনি সবজি আবাদ করে পুষ্টির চাহিদাও পূরণ করতে পারছেন। এভাবে ইঞ্চি মাটির সঠিক ব্যবহার হলে তাদেও আর্থিক চাহিদা পূরণ হবার পাশাপাশি নিজেদের পুষ্টি ঘাটতিও পূরণ হবে।

happy wheels 2

Comments