সাম্প্রতিক পোস্ট

সমকাজে সম মজুরি নারীর অধিকার

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ
সমকাজে নারীকে সম মজুরি দিতে হবে। শুধু নারী বলে তাকে কাজে ও আয়ের ক্ষেত্রে বৈষম্য করা কোনভাবেই মেনে নেয়া যায় না বলে অভিমত ব্যক্ত করেছেন ঢাকার হাজারীবাগের বালুর মাঠ এলাকার নারীরা। গতকাল আন্তর্জাতিক নারী দিবসে ঢাকা কলিং প্রকল্পের আওতায় এক বৈঠক থেকে পরিবেশ দূষণ প্রতিরোধ কমিটির নারী দল কতৃক আয়োজিত এক বৈঠকে সদস্যরা আলোচনায় অংশগ্রহণ করেন।

আলোচনায় বক্তারা বলেন, ‘বস্তিতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকলে সবচেয়ে কষ্ট হয় একজন নারীর। আর বস্তির নারী ও শিশুরা সবচেয়ে বেশি দূষণের কারণে অসুস্থ হয়ে পড়েন। বস্তিতে বসবাস করে নারীকে একদিকে যেমন অসুস্থ হয়ে পড়েন, অন্যদিকে নানান সামাজিক বৈষম্যের শিকার হয়ে থাকেন।’


বক্তারা আরও বলেন, ‘শুধু নারী হওয়ার কারণে সমাজের প্রতিটি জায়গায় বৈষম্য হয়। আমরা একই জায়গায় কাজ করলেও পুরুষরা বেশি মজুরি পায়। বাসা বাড়িতে কাজ করলেও পুরুষের মতন আয় হয়না। তারা সম মজুরি ও মর্যাদার দাবি জানান সভা থেকে।’


বস্তিবাসী নেত্রী সেলিনা আক্তারের সভাপতিত্বে ও ফাতেমার সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বারসিকের প্রজেক্ট ম্যানেজার ফেরদৌস আহমেদ, কমিউনিটি মোবিলাইজার সাবিনা নাঈম, কামরুন নাহার, বস্তিবাসী নেত্রী নার্গিস প্রমূখ।


আলোচনা সভা থেকে সকল নারীদের প্রতি আন্তর্জাতিক নারী দিবসে শ্রদ্ধা ও শুভেচ্ছা জানানো হয়। পৃথিবী থেকে সকল বৈষম্য দূর করার প্রত্যয় এবং বর্জ্যমুক্ত পরিবেশ বজায় রাখার ব্যক্ত করে সভা শেষ করা হয়। সভা থেকে মাস্ক ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: