সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে ভার্মি কম্পোস্ট প্রশিক্ষণ অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে গাজী আল ইমরান

 সাতক্ষীরার শ্যামনগরে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিমের উদ্যোগে ভার্মি কম্পোস্ট তৈরি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলা সদরের মাজাট গ্রামে উক্ত প্রশিক্ষণে বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতা নিয়ে ১৫ জন যুব এবং ১০ জন গ্রামীণ নারী এই প্রশিক্ষণ অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথি পাল। এসময় তিনি বলেন, রাসায়নিক সার ফসলের উৎপাদন খরচ বৃদ্ধি, জমির প্রাকৃতিক গুণাগুণ নষ্ট, মাটির স্বাভাবিক পরিবেশ নষ্ট করে এর পরিবেশ দূষিত, ফসলের ভাইরাস ও ছত্রাকজনিত নতুন রোগ-জীবাণুর আক্রমণ ও শত্রু পোকার বংশ বিস্তার, উৎপাদিত ফসলে খাদ্য পুষ্টি ও রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়, মাটির অণু ক্ষতিগ্রস্ত হয়ে মাটির পানি ধারণক্ষমতা লোপ পায়।

ভার্মি কম্পোস্ট সারের উপকারিতা সম্পর্কে তিনি বলেন, ‘ভার্মি কম্পোস্ট ব্যবহারে উৎপাদন ও ফসলের গুণাগুণ বৃদ্ধি পায়। তুলনামূলকভাবে উৎকৃষ্ট ও বড় আকারের ফল বা সবজি পাওয়া যায়। মাটির পানি ধারণক্ষমতা বাড়ায়, ফলে কেঁচো সার ব্যবহারে সেচের পানি কম লাগে। ক্ষারীয় লবণাক্ত মাটিতেও চাষাবাদ সম্ভব। রোগ ও পোকামাকড়ের উপদ্রব কম হয়। জমিতে আগাছার ঝামেলা কম হয়। ফসলের বীজের অংকুরোদগম ক্ষমতা বাড়ে। অধিক কুশি, অধিক ছড়া ও দানা গঠন হয়। মাটির বুনট উন্নত হয়। রাসায়নিক সারের চাইতে খরচ অনেক কম হয়। এ সার ব্যবহারে পরিবেশ দূষণমুক্ত থাকে।’

এসময় তিনি ঘন্টা ব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় তিনি হাতে কলমে সবাইকে ভার্মি কম্পোস্ট তৈরি শিখিয়ে দেন। এসময় উপস্থিত ছিলেন বারসিকের লিঁয়াজো অফিসার গাজী আল ইমরান, সিডিও ইয়ুথ টিমের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, কোষাধ্যক্ষ জগবন্ধু কয়াল, দপ্তর সম্পাদক মেহেদী হাসান, ভুরুলিয়া ইউনিটের সভাপতি আল আমিন, সাধারণ সম্পাদক সাইফুল্লাহ সহ বিভিন্ন ইউনিটের সদস্য সহ এলাকার গ্রামীণ নারীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: