সাম্প্রতিক পোস্ট

ভার্মি কম্পোস্ট সার তৈরির কৌশল জেনে আমার লাভ হয়েছে

সাতক্ষীরা শ্যামনগর থেকে মনিকা পাইক
শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদ চন্ডীপুর গ্রামের শতবাড়ির সদস্যদের নিয়ে বারসিক’র উদ্যেগে ভার্মি কমপোস্ট তৈরি ও ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে গতকাল। কর্মশালায় নারী ও পুরুষ মিলে ১২ জন অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলার বেতাঙ্গী গ্রামের ভার্মি কমপোস্ট উৎপাদনকারী ও ব্যবহারকারী কৃষাণী অনিতা রানী (৩৫)। এছাড়া ও শতবাড়ির সদস্য কৃঞ্চেন্দু রায়সহ গ্রামের বিভিন্ন পেশার নারী ও পুরুষ উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণ কর্মশালায় অনিতা রানী জনগোষ্ঠীর সাথে সবজি চাষের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তিনি হাতে কলমে উপস্থিত সকলকে ভার্মি কমপোস্ট তৈরির কৈৗশল শেখান। কৌশল দেখে কর্মশালায় উপস্থিত নুপুর রায় বলেন, ‘আমরা তো বেশির ভাগ বাজার থেকে কিনে সার ব্যবহার করি। গোবর সারের ব্যবহার না জানায় খুব একটা সবজি ক্ষেতে দেয়া হয় না।’ তিনি বলেন, ‘এ প্রশিক্ষণ আমার খুব ভালো লেগেছে। সার তৈরির কৌশল জেনে আমার লাভ হয়েছে। কারণ আমাদের একমাত্র আয়ের উৎস হচ্ছে সবজি চাষ।’

উপস্থিত শতবাড়ির সদস্য কৃঞ্চেন্দু বলেন, ‘আমরা সকলে নিজ নিজ জায়গা থেকে নিজে ভার্মি কমপোস্ট ব্যবহার করবো এবং অন্যকে ব্যবহারে আগ্রহী করে তুলবো। মাটির গুণগতমান ভালো হলে সবজি থেকে আয় করে আমরা আমাদের জীবিকা নির্বাহ করতে পারবো।’ কৃষাণী মনিকা বলেন, ‘এ প্রশিক্ষণ পেয়ে আমার খুব ভালো লাগলো আমরা জানতে পারলাম ভার্মি কমপোস্ট তৈরি করলে একদিকে বিক্রি করে যেমন টাকা পাবো অন্যদিকে সবজি ক্ষেতে ব্যবহার করে নিরাপদ খাদ্য পাবো।

happy wheels 2

Comments

%d bloggers like this: