নেত্রকোনায় কৃষিজমি সুরক্ষায় নাগরিক মঞ্চের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে রনি খান

নেত্রকোনায় কৃষিজমি সুরক্ষায় নাগরিক মঞ্চ, নেত্রকোনা এর মতবিনিময় সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। মঞ্চের আহ্বায়ক অধ্যক্ষ আনোয়ার হাসানের সভাপতিত্বে সভাটি সঞ্চালনা করেন মঞ্চের সদস্য সচিব মো: নাজমুল কবীর সরকার। এ ছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়ক ও পরিবেশবিদ মো: অহিদুর রহমান, কথাসাহিত্যিক ও শিক্ষক পূরবী সম্মানিত, সাংবাদিক লাভলু পাল চৌধুরী, সাংবাদিক শেখ খলিলুর রহমান ইকবাল, সাংবাদিক আল্পনা বেগম, কথাসাহিত্যিক সোহরাব উদ্দিন আকন্দ, যুব সংগঠক পার্থ প্রতিম সরকার প্রমুখ।
সভায় বক্তার নেত্রকোনা অঞ্চলের কৃষিজমির বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করেন। তারা বলেন, ‘নেত্রকোনা একটি কৃষি প্রধান এলাকা হিসেবে এ অঞ্চলের কৃষিজমি খুবই গুরুত্বপূর্ণ। নতুন অবকাঠামো, কলকারখানা বা অন্যকোন স্থাপনা নির্মাণের ক্ষেত্রে অবশ্যই কৃষিজমি বিষয়টিকে গুরুত্ব দিয়ে পরিকল্পনা করতে হবে।’

সাংবাদিক লাভলু পাল চৌধুরী বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে নেত্রকোনা অঞ্চলের কৃষিকাজে ভূগর্ভস্থ পানির ব্যবহারের একটি সার্বিক চিত্র তুলে ধরেন এবং একই সাথে কৃষিকাজে ভূউপরিস্থ পানির ব্যবহারের জন্য সরকারি পরিকল্পনা ও ‘পানি নীতি’ সংস্কারের দাবি জানান। অন্যদিকে সাংবাদিক আল্পনা বেগম আগাম বন্যার কবল থেকে হাওরের ফসল রক্ষায় সরকারি বাঁধ সংস্কার কর্মসূচির সঠিক তদারকির দাবি তুলে ধরেন। এছাড়াও কথাসাহিত্যিক সোহরাব উদ্দিন আকন্দ প্রতিবেশরক্ষায় বনাঞ্চলের ভূমিকা আলোকপাত করেন।

সভায় একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। যার মধ্যে রয়েছে আগামী ১৫ নভেম্বর ২০২৩ তারিখে জেলা প্রশাসক বরাবর নেত্রকোনা অঞ্চলের কৃষিজমি সুরক্ষায় ৪৫টি দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রদান এবং আগামী ২২ নভেম্বর ২০২৩ তারিখে আগাম বন্যার কবল থেকে হাওরের ফসল রক্ষায় কার্যকরী উদ্যোগ গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে মতবিনিময় সভা।
অধ্যক্ষ আনোয়ার হাসান তাঁর সমাপনী বক্তব্যে বলেন, ‘এভাবেই সম্মিলিত সকলের উদ্যোগে নেত্রকোনা অঞ্চলের কৃষিজমি সুরক্ষায় কার্যকরী ভূমিকা গ্রহণ করতে হবে।’

happy wheels 2

Comments