সাম্প্রতিক পোস্ট

সবাইকে সাথে নিয়েই গড়ে উঠবে ন্যায্য সমাজ

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
সমাজের পিছিয়ে পড়া মানুষেরা সারাবছরই থাকে নানা সমস্যায়। করোনা, প্রাকৃতিক দুর্যোগ ও সরকারি সেবা পরিসেবার বাইরে থেকে যায় সবসময়। তাদেরকে সহযোগিতা ও সম্মান জানানোর জন্য আমাদের সময় ও মানসিকতা হয়ে উঠেনা। শীতে নেত্রকোনা অঞ্চলে শুরু হয়েছে শীতের প্রকোপ। সাথে সাথে শুরু হয়েছে দলিত, বিধবা, ভবঘুরে, মানসিক প্রতিবন্ধি, প্রবীণ, প্রতিবন্ধী ব্যক্তি, কুটিরশিল্পী, তৃতীয়লিঙ্গ, আদিবাসি নারী ও শিশুদের ভোগান্তি। বারসিক ও নেত্রকোনা জনসংগঠন সকল পেশা বৈচিত্র্যর মানুষের সাথে নিয়ে গড়ে তুলতে চায় একটি আন্তঃনির্ভরশীল পরস্পর বিনিময়যোগ্য বহুত্ববাদের ন্যায্য সমাজ।


এই শীতে প্রান্তিক ও পিছিয়ে পড়া মানুষের পাশে ভালোবাসা ও শুভেচ্ছা জানায় নেত্রকোনার যুব সংগঠন ও বারসিক। আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের হাবাদা কুটির শিল্পী সংগঠনের সদস্যরা বারসিক’র সহায়তায় গ্রামের প্রতিবন্ধি ও অসহায়দের মাঝে শীতের গরম কাপড় নিয়ে সহযোগিতার হাত বাড়ায়। বিশজন অসহায় নারী ও পুরুষকে শীতের গরম কাপড় হিসেবে কম্বল দিয়ে সহযোগিতা করে। কেন্দুয়া উপজেলার রেনটিতলা প্রবীণ সংগঠনের ১২ জন সদস্যকে শীতের গরম কাপড় হিসেবে ১২টি কম্বল প্রদান করে ধানশালিক নদী হাওর যুব সংগঠন ও বারসিক। নেত্রকোনা পৌর এলাকার হরিজনপাড়ায় ১৫ জন দলিত পরিবারকে কম্বল, শীতের চাদর ও ১২০ জনের রক্তের গ্রুপ পরীক্ষার মাধ্যমে সহযোগিতা করেছে রক্তের বন্ধর যুব সংগঠন বারসিক।

অন্যদিকে আটপাড়া উপজেলা প্রশাসনের সহায়তায় দূর্গাশ্রম, কৃষ্ণপুর, অভয়পাশা, পুখল গাও গ্রামের ২০ জন প্রবীণ, ভবঘুরে, বিধবা, মানসিক প্রতিবন্ধি, শারীরিক প্রতিবন্ধি, অসহায় শীতার্ত নারী ও পুরুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। তাছাড়া নেত্রকোনা সদর উপজেলার লক্ষ্মীগঞ্জ ইউনিয়নের আতকা পাড়া গ্রামের আ: মান্নান তালুকদার (১০৩)। তাঁর পছন্দের বই, একটি শাল উপহার দিয়ে তার প্রতি সম্মান জানানো হয়েছে। আমতলা ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের একতারের নেছা (১০৫) কে পানি গরম করার জন্য ফøাক্স, কলমাকান্দা উপজেলার লেবিং নকরেক (১১৩) কে শীতের গরম কাপড়, ও কপসিং নংব্রিই (১১৩)কে গরম কাপড়, ও টংক আন্দোলন নেত্রী কুমুদিনি হাজং (৯৪) কে গরম কাপড়, গরম পানির জন্য ফ্লাক্স, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত পুরস্কার রাখার জন্য স্যুকেস দিয়ে সম্মান ও ভালো জানানো হয়।


সকল পেশাবৈচিত্র্যর মানুষের সহযোগিতা ও সমন্বয়েই গড়ে উঠবে একটি আন্তঃনির্ভরশীল ন্যায্যর সমাজ।

happy wheels 2

Comments

%d bloggers like this: