হাঁস পালন করে স্বাবলম্বী যুবক লিমন ইসলাম

রাজশাহী থেকে উত্তম কুমার

দুইবল’র যুবক মিলন ইসলাম (৩০)। দুইবল গ্রামের নাজিমুদ্দিন এর ছেলে মিলন। ছোট থেকে পরিশ্রম করে অনার্স পাস করেছেন। পরবর্তী সংসারের অভাবের কারণে লেখাপড়া চালিয়ে যেতে পারেননি। চাকরির জন্য অনেক জায়গায় চেষ্টা করেছেন সেটাও হয়নি।

তবে চাকুরির পেছনে বেশিদিন না ঘুরে তিনি নিজেই কিছু করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত মোতাবেক তিনি দেশি হাঁসের বাচ্চা কিনে পালন করতে শুরু করেন। এভাবে হাঁস পালনের কিছুদিনের পর তিনি লাভরে মুখ দেখেন।

সেই লাভের টাকা দিয়ে তিনি আরও ১০০০টি দেশি পাতিহাঁস কিনেন । বর্তমানে তিনি প্রত্যেকদিন ৪০০/৪৩০টি ডিম সংগ্রহ করছেন খামার থেকে। ডিম বিক্রি করে প্রতিনি তিনি ৫ হাজার টাকা আয় করেছেন। তিনি প্রতিদিন হাঁসের পেছনে দেড় থেকে দুই হাজার টাকা খরচ করেন। খরচ বাদ দিয়ে তিনি প্রতিদিন তিন হাজার টাকা আয় করেন।

লিমনের ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে দেশীয় বিভিন্ন রকম পশুপাখির খামার তৈরি করা যেখানে অনেক মানুষের কর্মসংস্থান তৈরি হবে। তিনি মনে করেন শুধুমাত্র চাকুরির পেছনে না ঘুরে নিজে উদ্যাগ নিলে ভালো কিছু করা সম্ভব। তিনি করেন এলাকার অনেক বেকার যুবক পশুপালনের ওপর প্রশিক্ষণ গ্রহণ করলে তারা নিজেরাই তাদের ভবিষ্যত রচনা করতে পারেন।

happy wheels 2

Comments