সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় নীতিমাল তৈরির দাবি

জাহাঙ্গীর আলম সাতক্ষীরা থেকে,
সাতক্ষীরায় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন ও প্রশমনের জন্য নীতিমালা তৈরির দাবি নিয়ে নগর সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা পাবলিক লাইব্রেরিতে শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক এই সংলাপের আয়োজন করে।

সংলাপে বক্তারা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ বেড়েই চলেছে। এতে নিঃস্ব হয়ে পড়ছে উপকূলের মানুষ। সহায় সম্পদ বাড়িঘর ও কর্ম হারিয়ে এলাকা ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছে, জীবিকার সন্ধানে ছুটছে নগরের দিকে। ফলে নগরে তৈরি হচ্ছে নানামুখী সমস্যা ও সংকট। যা প্রতিটি ক্ষেত্রে নগর জীবনকে প্রভাবিত করছে। এই সংকট নিরসনে নগর পলিসি তৈরির বিকল্প নেই।

এসময় বক্তারা নগরের জন্য সবুজ জলবায়ু তহবিল গঠন, নগরে নিরাপদ, টেকসই, ভোগ ও উৎপাদন নিশ্চিতকরণ, জলবায়ু পরিবর্তন ও প্রভাব মোকাবেলায় জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ, সকলের জন্য বিশুদ্ধ পানি ও পয়োঃনিষ্কাশনের সুযোগ তৈরি ও টেকসই ব্যবস্থাপনা, পরিবেশ সুরক্ষয় যৌক্তিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ ও বস্তিবাসীর উন্নয়নে পৃথক বাজেট বরাদ্দের দাবি জানান।

সংলাপে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান, এম কামরুজ্জামান ও গোলাম সরোয়ার, সাতক্ষীরা পৌর কাউন্সিলর মারুফ হোসেন, বারসিক কর্মকর্তা গাজী মাহিদা মিজান, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সংগঠক এসএম হাবিবুল হাসান, সাবিনা খাতুন, বারসিক’র যুব সংগঠক জাহাঙ্গীর আলম প্রমুখ।

happy wheels 2

Comments