জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব মোড়লদের পদক্ষেপ নেওয়ার আহ্বান

সাতক্ষীরা থেকে জাহাঙ্গীর আলম
শ্যামনগর খোলপেটুয়া নদী চরে উপকূলীয় যুব সংগঠন কোস্টাল উয়ূথ নেটওয়ার্কের উদ্যোগে এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও সিডোর সহযোগিতা রিভার স্ট্রাইক কর্মসূচি পালিত হয়েছে সম্প্রতি।


সাতক্ষীরা শ্যামনগরের খোলপেটুয়া নদীর চরে জলবায়ু ন্যায্যতা ও আসন্ন জলবায়ু সম্মেলন (কপ-২৮) কে সামনে রেখে বিশ^জুড়ে জলবায়ু পরিবর্তনের যে প্রভাব পড়ছে সে বিষয় তুলে ধরার জন্য এই রিভার স্ট্রাইক আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা আশংকা করা বলেন, ‘বাংলাদেশসহ যে সকল দেশগুলো সাগরে চরে গড়ে উঠেছে সেই সকল দেশগুরোর ভবিষ্যত অন্ধকার। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ি না হলেও এর ফল ভোগ করছি বাংলাদেশ।’ তাই তারা আহবান জানান জলবায়ু পরিবর্তনের এই প্রভাব মোকাবেলায় বিশ^ নেতাদের যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ ও জলবাযু চক্তি বাস্তবায়নের।


তারা ভবিষ্যৎ এই সংকটের কথা ভেবেই এখন থেকে জলবায়ু ন্যায্যতা ও জলবায়ু তহবিলের বিশ^ মোড়লদের মনোযোগ আকর্ষণের জন্য তারা এই কর্মসূচি পালন করেন। উক্ত স্ট্রাইক কর্মসূচিতে উপস্থিত ছিলেন কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের পরিচালক রাইসুল ইসলাম, আহবায়ক আলতাপ হোসেন, কাশিমাড়ী ইউনিটের সারাধণ সম্পাদক জুবায়ের ইসলাম প্রমুখ।


উল্লেখ্য যে, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলজুড়ে যে সকল সংকট দেখা দিচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য ঘূর্ণিঝড়, লবণাক্ততা, নদীর বাঁধ ভাঙনসহ জীবন ও জীবিকার উপর দিন দিন চরম প্রভাব পড়েছে। দেখা দিচ্ছে তীব্র পানি সংকট, ক্ষতি হচ্ছে জীবন ও সম্পদের। জলবায়ু পরিবর্তনের কারণে ঝড়, বন্যা, খরা ইত্যাদি প্রাকৃতিক দূর্যোগ বেশি দেখা দিচ্ছে। এর প্রভাব এখন পৃথিবীর মানুষের উপরে পড়ছে।

happy wheels 2

Comments