সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জের সকল নদী খননের দাবিতে বিশ্ব নদী দিবস পালন

মানিকগঞ্জ থেকে বিমল রায়

বিশ্ব নদী দিবস উপলক্ষে ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটি, বারসিক ও দিশারি সংগঠনের উদ্যোগে মানিকগঞ্জের সকল নদী খনন,দখল ও দূষণ মুক্ত করার দাবিতে কালিগঙ্গা নদীর তীরে ও বেউথা ব্রীজের উপর সংহতি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে গতকাল।

সংহতি মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, বাংলাদেশের নদীসমূহের নাব্য সংকট চলছে। নদী সমূহ পলি পড়ে ভরাট হয়ে গেছে। ফলে বর্ষামৌসুমে পানি ধারণ করতে পারে না সেজন্য বন্যা হয়। মানিকগঞ্জের পাশদিয়ে জাতীয় নদী পদ্মা ও যমুনা প্রবাহিত অব্যাহত ভাঙনের ফলে নদীর গভীরতা কমে গেছে।’

তারা জানান, জেলার নদী ধলেশ্বরী, কালিগঙ্গাসহ অন্যান্য নদী পলি ও দখলের কারণে পানি প্রবাহ কমে গেছে। সারাবছর পানি থাকে না। নদীর অবাধ প্রবাহের জন্য অবিলম্বে দখল, দূষণ মুক্ত খনন করা ও নদীর ভাঙন রোধ করে নদী পাড়ের মানুষের জীবন ও জীবিকা রক্ষা করার দাবি জানান বক্তারা।

সংহতি মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আজহারুল ইসলাম আরজু, প্রধান বক্তা বিশিষ্ট পরিবেশবাদী সমাজ সেবক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, দিশারি’র সাধারণ সম্পাদক মোঃ হাসনাত, সাংগঠনিক সম্পাদক স্বপন মিয়া, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, মানিকগঞ্জ কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, গাজী শাহাদাৎ হোসেন বাদল প্রমূখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: