সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরায় জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্যতা ও আন্তঃনির্ভরশীলতা বিষয়ক ১০ দিনের কোর্স শুরু

আসাদুল ইসলাম, সাতক্ষীরা থেকে

জলবায়ু পরিবর্তনের ফলে বেশি ঝুকিপূর্ণ আমাদের উপকূলীয় অঞ্চল। পরিবেশ দূষণের ফলে আজ আমরা নানা সঙ্কট ও বিপর্যয়ের সন্মূখীন হচ্ছি। পরিবেশ দূষণসহ নানান pic (1)কারণে সাতক্ষীরার বিভিন্ন নদ ও নদী ভরাট হয়ে  গেছে। ফলশ্রুতিতে একটু বৃষ্টিতে বা কারণ ছাড়াই এলাকায় জলাবদ্ধতার দেখা দেয়। এর প্রতিকার করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে, বিশেষ করে তরুণদের। জলবায়ু দূষনের ফলে পরিবেশের বৈচিত্র্যতার সাথে আমাদের আন্তঃসস্পর্ক স্থাপন করতে হবে। এই প্রশিক্ষণ কর্মশালাটি আমাদের এই অঞ্চলের শিক্ষার্থীদের দক্ষতা ও জ্ঞান অর্জনে ভূমিকা রাখবে।

আজ মঙ্গলবার সাতক্ষীরা সদর উপজেলার বিআরডিবি প্রশিক্ষণ কক্ষে বারসিক ইন্সটিটিউট অব এ্যাপ্লাইড স্টাডিজ (বিয়াস) এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের যৌথ আয়োজনে জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্যতা ও আন্তঃনির্ভরশীলতা বিষয়ক ১০ দিনব্যাপী সার্টিফিকেট কোর্সের উদ্ধোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
সার্টিফিকেট কোর্সের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ। বারসিক সাতক্ষীরা অঞ্চলের এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পাল এর সভাপতিত্বে বিশেষ pic (3)অতিথির বক্তব্য রাখেন গাছের পাঠশালার পরিচালক সাংবাদিক ইয়ারব হোসেন, বিয়াসের কোর্স সমন্বয়কারি বাহউদ্দিন বাহার। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সাধারন সম্পাদক আসাদুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিক’র গবেষণা সহকারী সাইদুর রহমান।

জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্যতা ও আন্তঃনির্ভরশীলতা বিষয়ে বারসিক’র অঙ্গসংগঠন বিয়াস (বারসিক ইন্সটিটিউট অব এ্যাপ্লাইড স্টাডিজ)। বিয়াস বিভিন্ন উচ্চ শিক্ষা নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েলর বিভিন্ন বিভাগের সাথে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণ উপকূলীয় অঞ্চলে এর আয়োজন করা হচ্ছে। এই কোর্সটিতে সাতক্ষীরা, যশোর এবং খুলনার ১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২১ জন স্নাতক পর্যায়ের শিক্ষার্থী এবং আগ্রহী পেশাজীবী অংশগ্রহণ করছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: