সাম্প্রতিক পোস্ট

সবুজ জ্বালানি ও জলবায়ু সুরক্ষায় শ্যামনগর হবে রোল মডেল

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

“নিজের জন্য, পরিবার, দেশ ও সমাজের জন্য আজ আমাদেরে একসাথে কাজ করতে হবে। সবুজ জ্বালানি ও জলবায়ু সম্মেলনে আমরা সকলেই ব্যক্তিগতভাবে নিজেদের একটা পরিকল্পনা করতে চাই। সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে একটা সংকল্প করতে চাই, শপথ নিতে চাই।” এই বক্তব্যটি সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সহ-সভাপতি শিউলি রাণী মন্ডলের। গত ২৪ নভেম্বর ‘নবায়নযোগ্য শক্তি ব্যবহার করি পরিবেশ ও স্বাস্থ্য ভালো রাখি’ এই শ্লোগানে শ্যামনগর উপজেলা মিলনায়নে অনুষ্ঠিত এই সম্মেলনে তিনি এই বক্তব্যটি রেখেছেন। শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মো. মনজুর আলমের উদ্বোধনে এবং সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম ও বারসিক যৌথ উদ্যোগে এই সম্মেলনটি আয়োজিত হয়েছে। সম্মেলন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা, গান, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাফল্য উপস্থাপন, বিজ্ঞান যন্ত্রের প্রদর্শনী ইত্যাদি নানা অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এতে করে বিভিন্ন পেশার ও শ্রেণীর মানুষ অংশগ্রহণ করেছেন।

shym

শ্যামনগর উপজেলা নির্বাহী  কর্মকর্তা আবু সায়েদ মো. মনজুর আলম এই সম্মেলনটি উদ্বোধন করে যুবক সমাজকে আহ্বান করেন সবুজ জ্বালানি ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একযোগে কাজ করার জন্য। তিনি আয়োজকদেরও ধন্যবাদ জানান এই একটি অভিনব ও সময়োপযোগী উদ্যোগ নেওয়ার জন্য। সুবজ জ্বালানি রক্ষাসহ জলবায়ু পবিবর্তনে যুব সমাজের উদ্যোগ সম্পর্কে বলতে গিয়ে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সহ-সভাপতি শিউলী রানী মন্ডল তাঁর বক্তব্যে বলেন, “আমাদের স্বপ্ন একটা সুন্দর সুখী সমাজ। এখানে একে অন্যকে শ্রদ্ধা করবে, ভালোবাসবে। এই পরিবেশ ও প্রকৃতি আমাদের জীবন দেয়, বাঁচিয়ে রাখে। এই প্রকৃতির প্রতি আমাদের দায়িত্ব আছে। সেই দায়িত্ব পালন করতে হবে।” তিনি আরও বলেন, “নিজের জন্য, পরিবার, দেশ ও সমাজের জন্য আজ আমাদেরে একসাথে কাজ করতে হবে। সবুজ জ্বালানি ও জলবায়ু সম্মেলনে আমরা সকলেই ব্যক্তিগতভাবে নিজেদের একটা পরিকল্পনা করতে চাই। সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে একটা সংকল্প করতে চাই, শপথ নিতে চাই।” সম্মেলনে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সভাপতি মারুফ হোসেন মিলন শ্যামনগরে সবুজ জ্বালানি ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুব উদ্যোগ তুলে ধরেন।
shym-2
বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু ভবতোষ কুমার মন্ডল বলেন, “মরক্কো সম্মেলনের পর আজকে শ্যামনগরের এই জলবায়ু ও জ্বালানি সম্মেলনটি এক যুব সম্মেলন। যুবকদের সকল কাজে ইউনিয়ন পরিষদ পাশে থাকবে। আমরা সবাই মিলে চেষ্টা করলেই বৈশ্বিক উষ্ণতা কমাতে পারবো। কারণ দুর্যোগ মোকাবেলা করে টিকে থাকার অভিজ্ঞতা আমাদের অনেক বেশি। শ্যামনগর হবে জলবায়ু রক্ষার রোল মডেল।”

সাতক্ষীরা ৪ আসনের মাননীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার মহোদয়ের প্রতিনিধি শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এসএসটি ও বারসিককে এলাকার প্রিয় সংগঠন হিসেবে উল্লেখ করে বলেন,“আজকের যুব সমাজ সবুজের প্রতিনিধি আর এদের হাতেই রক্ষা পাবে সবুজ পৃথিবী। দুঃখজনকভাবে এই প্রজন্মকে আমরা একটা বিষাক্ত পৃথিবী উপহার দিয়েছি। কিন্তু এই প্রজন্ম পৃথিবীর পরিবেশ ঠিক করতে পারবে, ঋতুর বৈচিত্র্য ফিরিয়ে আনবে। কারণ এই প্রজন্ম শিল্পবিপ্লব নয়, পৃথিবীকে ভালোবাসার কারণগুলো বুঝবে।” তিনি আরও বলেন, “ধনী ও শিল্পোন্নত রাষ্ট্রকে অধিক কার্বন নিঃসরণ কমাতে বাধ্য করাবে। শুধু নিজের জন্য নয়, প্রজন্ম দেশ ও পৃথিবীর জন্য বিশ্ব জলবায়ু সম্মেলনে নেতৃত্ব দিবে আজকের প্রজন্ম।”
অনুষ্ঠানের মাঝে মাঝে গান, কবিতা ও নাটক পরিবেশন করে অনুষ্ঠানকে প্রাণবন্ত হরে তোলেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষানী অল্পনা রানী, বারসিক’র বিধান মধু, রাফিজুল ইসলাম, বিজয় মন্ডল, পিরামিন ইসহাক, উত্তমা রানী, সোমায়তুল কোবরা প্রমুখ।
shym-3
উক্ত জ্বালানী সম্মেলনে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন ট্রাইবুন্যাল এর স্পেশাল পিপি জহরুল হায়দার বাবু, উপজেলার বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাহীদ সুমন, উপজেলা জনসংগঠনের সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সভাপতি মারুফ হোসেন মিলন, সাধারণ সম্পাদক আল ইমরান, বারসিক’র সমন্বয় কারী পাভেল পার্থ ও জাহাঙ্গীর আলম প্রমুখ।

দেশের সকল প্রান্তের বৈচিত্র্য ও আন্ত:নির্ভরশীল সম্পর্ককে গুরুত্ব দিয়ে সুরক্ষা, আগামী প্রজন্মের জন্য এক সুন্দর সবুজ পৃথিবী গড়ার স্বপ্ন ও সাহসী পদক্ষেপ গ্রহনের লক্ষ্যকে সামনে নিয়ে সবুজ শপথ নামা পাঠ করান উপজেলা বনায়ন কর্মকর্তা এমএম মিজানূর রহমান।

সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের আল ইমরান এর সঞ্চালনায় সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলনে উপস্থিত ছিল এলাকার প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। সবুজ জ্বালানী ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উপস্থিত শিক্ষার্থীরা ২০১৭ সনের জন্য তাদের পরিকল্পনা তৈরি করে, যা শ্যামনগরকে জলবায়ু সুরক্ষায় এক রোল মডেলে পরিণত করতে ভূমিকা রাখবে।

happy wheels 2
%d bloggers like this: