সাম্প্রতিক পোস্ট

কর্মী দক্ষতায় কৃষি বাস্তুতন্ত্রের ধারণা ও বিশ্লেষণ জানতে হবে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
‘লোকায়ত জ্ঞান চর্চা করি, প্রাণবৈচিত্র সুরক্ষা করি” পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী সম্প্রতি বারসিক সিংগাইর রিসোর্স সেন্টার, বায়রা অফিস কার্যালয়ে সকাল থেকে বিকেল পর্যন্ত কর্মী দক্ষতা অরিয়েন্টেশন ও কৃষি বাস্তুতন্ত্রের বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার শুরুতেই জাতীয় দেশাত্ববোধক গান দিয়ে সূচনা হয় এবং বারসিক আঞ্চলিক সমন্বয়কারি প্রারম্ভিক আলোচনা করেন।


তারপর কর্মীদের দক্ষতা উন্নয়নের জন্য কৃষিবাস্তুতন্ত্রের ধারণা বিষয়ে সহায়ক হয়ে সেশন পরিচালনা করেন বারসিক পরিচালক ও গবেষক পাভেল পার্থ। তিনি বিষয়ভিত্তিক তত্ত্বগত আলাপনের পাশাপাশি কৃষি প্রতিবেশীয় অভিজ্ঞতার আলোকে দেশ বিদেশের অবিজ্ঞতা বিনিময় দিয়ে ভিন্ন ধাঁচের একটি সেশন পরিচালনা করেন। সহায়ক হিসেবে আরো বক্তব্য বারসিক প্রকল্প সমন্বয়কারী ও পরিবেশবিদ জাহাঙ্গীর আলম, বারসিক কর্মসূচি সমন্বয়কারী ও পরিবেশ আন্দোলন কর্মী ফেরদৌস আহমেদ উজ্জ্বল।


গবেষক পাভেল পার্থ বলেন, ‘কৃষিতে প্রচুর সার ও কীটনাশক ব্যবহারের কারনে জল, জমি অনুজীবসহ মানুষের স্বাস্থ্য হুমকির মুখে আছে। সারা দেশের কৃষকদের বড় একটা অংশ কৃষি দূষণের কারণে ক্যান্সারের মতো মারাত্মক অসুখে আক্রান্ত। এভাবে রাসায়নিকের ব্যবহার বাড়লে সকল প্রাণের স্বাস্থ্যহানিসহ প্রকৃতির নিঃসহয়তা বৃদ্ধি পাবে। আমরা একটি বহুত্ববাদি সমাজ চাই, তাই প্রাণবৈচিত্র সংরক্ষণে প্রকৃতির মঙ্গলজনক সহ-অবস্থান নিশ্চিত করতে লোকায়তভাবে স্থায়িত্বশীল কৃষি চর্চা অব্যাহত রাখতে হবে।’

happy wheels 2

Comments