মাঠ দিবসে কৃষকরা ১৯টি এলাকা উপযোগী ধানজাত নির্বাচন করলেন

নেত্রকোনা থেকে মোঃ আব্দুর রব
আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের রামেশ^রপুর গ্রামে আমন ২০২৩ মৌসুমে এলাকা উপযোগি ধানের জাত নির্বাচনে কৃষক নেতৃত্বে পরিচালিত প্রায়োগিক কৃষি গবেষণা কার্যক্রম এবং বারসিক’র তত্ত্বাবধানে বীজ বর্ধনের জন্য চাষকৃত এবং সংরক্ষিত ধানের জাতকে কেন্দ্র করে এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

মাঠ দিবসে নেত্রকোনা অঞ্চলের চারটি উপজেলার (কলমাকান্দা, আটপাড়া, নেত্রকোনা সদর ও কেন্দুয়া), ৮টি ইউনিয়নের (লেঙ্গুড়া, চল্লিশা, লক্ষীগঞ্জ, স্বরমুশিয়া, বানিয়াজান, শুনই, তেলিগাতী ও আশুজিয়া) মোট ১৬ জন কৃষক-কৃষাণী (নারী-৪) অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা প্রথমে আমন ২০২২ মৌসুমে কৃষকদের নির্বাচিত দু’টি ধানের (কাবুন্দুলান ও কাবেরী) বীজ বর্ধন প্লট পরিদর্শন করেন। অতপর তারা আমন ২০২৩ মৌসুমে রামেশ^রপুর গ্রামে ৪৪টি জাত নিয়ে বারসিক’র তত্ত্বাধানে পরিচালিত মাদার ট্রায়াল প্লট, ২৭৩টি ধানের সংরক্ষণ প্লট এবং কৃষকদের ব্রিডিংকৃত ১৬টি ধানের প্লট পরিদর্শন করেন।


দু’টি বীজ বর্ধন প্লট, প্রায়োগিক গবেষণা প্লট, সংরক্ষণ প্লট এবং ব্রিডিংকৃত প্লটগুলো থেকে ৯ জন অংশগ্রহণকারী মোট ১৯ ধানের জাত তাদের জমি ও এলাকার জন্য উপযোগি বলে নির্বাচন করেছেন। নির্বাচিত ধানের জাতগুলো হল- কাবুন্দুলান, সোহাগ-৪, জড়িয়া, আলোকমতি, রাঁধুনী পাগল, বাদশাভোগ, রহমত, সুবাশ, স্বর্ণা, মালশিরা, ঋতু পায়জাম, সাদা বিরই, শিরকুশ, রহমান ইরি, খেকশিয়াল, গুটিপারিজা, গ-৩৩১-১, ব্রিডিং-২, ব্রিডিং-৭।

এছাড়া অংশগ্রহণকারীরা এলাকার কৃষকদের ব্রিডিংকৃত দু’টি ধানের জাত এলাকার জন্য উপযোগি বলে (পানি সহনশীল, হেলে পড়েনা, উচ্চতা মাঝারি, পানি সহনশীল, কুশি বেশি, শীষ লম্বা ও গাঁথুনী ঘন, রোগ-বালাই সহনশীল ও হেলে পড়েনা এবং মাঝারি আগাম) নির্বাচন করেছেন।

সরেজমিনে মাঠ পরিদর্শন করে পছন্দের ধানের জাতগুলো নির্বাচন করে অংশগ্রহণকারীরা বারসিক রামেশ^র অফিসে এক আলোচনা সভায় ধানের জাতগুলো পছন্দের কারণগুলো পরস্পরের সাথে সহভাগিতা করেন। অংশগ্রহণকারীরা তাদের নির্বাচিত ধানের জাতগুলো আগামী আমন ২০২৪ মৌসুমে বীজতলা করার ১০/১৫ দিন আগেই তাদের নিকট পৌছে দেওয়ার আহবান জানান। বারসিক’র তত্ত্বাবধানে ৩৩৩ ধানের জাত এক সাথে একটি ক্ষেতে দেখে অংশগ্রহণকারীরা অভিভূত হয়েছেন বলে জানান। তারা নিজেরাও আগামী বোরো ও আমন মৌসুমে নিজেদের জমিতে বৈচিত্র্যময় ধানের চাষ করার আগ্রহ প্রকাশ করেন।

happy wheels 2

Comments