সাবিনা আক্তারের স্বপ্ন বীজের জন্য কৃষকরা আর হয়রানির শিকার হবেন না

নেত্রকোনা থেকে মো: সুয়েল রানা
আমাদের গ্রামের নারীরা নিজেদের চর্চার মাধ্যমে অর্জিত দক্ষতা, অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিরাপদ খাদ্যের যোগানসহ জীবিকা র্নিবাহে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁরা পরিবেশ ও প্রাণবৈচিত্র রক্ষায় যে গুরুত্বপূর্র্ণ ভূমিকা পালন করছেন তা প্রশংসার দাবি রাখে।


সনুরা গ্রামের কৃষাণী সাবিনা আক্তার স্থায়িত্বশীল কৃষি চর্চার মাধ্যমে জীবিকা নির্বাহসহ পরিবেশ ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় অবদান রাখছেন। সাবিনা আক্তার (৩৫) পরিবারের সদস্য চারজন। তিনি বাড়ির আশপাশ ও বসতভিটা বিভিন্ন ধরনের সবজি চাষ করেন। তার শাকসবজির মধ্যে রয়েছে তিনি সারাবছর আলু, ঢ়েড়স, বেগুন, সীম, লাউ, কুমড়া,চিরিন্দা, ধুন্দল, পুইঁশাক,আলুশাক, মিষ্টি লাউ, বাঙ্গি, করলা চাষ করেন। এছাড়া তিনি আদা, হলুদ, মাসকালাই, মরিচ চাষ করেন। সবজি চাষ করে তিনি নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করেন, এমনকি প্রতিবেশীদেরকেও শাকসবজি সহায়তা করে থাকেন।

সাবিনা আক্তার তার প্রতিটি ফসল ও শস্যের বীজ সংরক্ষণ করেন এবং অন্যদেরকেও বীজ সংরক্ষণে উৎসাহিত করেন এবং সহযোগিতা করে থাকেন। তিনি গ্রামে গ্রামে গিয়ে অন্য কৃষকদের বীজ সংরক্ষণের জন্য পরামর্শ দিয়ে থাকেন। শুধু তাই নয়; তিনি অন্য কৃষাণীদের বীজ দিয়েও সহায়তা করে থাকেন। তিনি প্রায় ৫ বছর যাবৎ এই কাজ করে আসছেন। গ্রামের অন্য কৃষাণীরা যেখানে প্রত্যেক মৌসুমে ভালো বীজের জন্য বিভিন্ন জায়গায় যান এবং বেশি দামে বীজ ক্রয় করে সেখানে তিনি নিজের সংরক্ষিত বীজ দিয়ে চাষাবাদ করেন। এতে করে তার ফসল উৎপাদনে খরচ কম হয়। তিনি স্বপ্ন দেখেন বাজারে গিয়ে কৃষক-কৃষাণীরা বীজের জন্য আর হয়রানির শিকার হবে না। কৃষকরা নিজের সংরক্ষিত বীজ দিয়ে নিশ্চিন্তে চাষাবাদ করছেন। এর জন্য যতটুকু সহায়তা প্রয়োজন তিনি তার অবস্থান থেকে করবেন বলে তিনি জানান।

সাবিনা আক্তারা খাদ্য হিসাবেও অচাষকৃত উদ্ভিদ ব্যবহার করেন। তিনি কচু, লতা, কলমি, গিমা তিতা, বতুয়া, এলেঞ্চা, থানকুনি পাতা খাদ্য হিসেবে ব্যবহার করে থাকেন। তিনি এসব অচাষকৃত উদ্ভিদও সংরক্ষণ করেন। শাকসবজি চাষের পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ করেন। তাদের নিজস্ব জমির উপর একটি পুকুর আছে। এই পুকুরের মাছ দিয়ে তিনি পরিবারের আমিষের চাহিদা পূরণ করার চেষ্টা করে। এছাড়াও তিনি হাঁস-মুরগি ও গরু পালন করা। বর্তমানে তার একটি গরু,৩টি ছাগলএবং ৭টি মুরগি রয়েছে।

happy wheels 2

Comments