সাম্প্রতিক পোস্ট

স্বাস্থ্য সুরক্ষায় এলাচ

স্বাস্থ্য সুরক্ষায় এলাচ

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল
অতি প্রয়োজনীয় ও বহুল ব্যবহৃত সুগন্ধি যুক্ত একটি মসলার নাম এলাচ । মসলার রানী হিসেবে এটি অতি পরিচিত উপাদান। এলাচ মিষ্টি বা ঝাল সব রকম খাবারেই এটির ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায়। এর বোটানিকাল নাম এলেটারিয়া কার্ডামোমাম (Elettaria cardamomum) ইংরেজিতে বলা হয় কার্ডামন (Cardamon)। এটি মূলত আদা জাতীয় একটি গাছ যার গোড়ার দিক থেকে লম্বা ফুলের স্টিক বের হয়। এই ফুলের ফলই হচ্ছে আমাদের পরিচিত এলাচ। এলাচ পৃথিবীর সর্বত্রই মসলা হিসেবে ব্যবহার করা হলেও অনেকেই ঔষধ হিসেবে ব্যবহার করেন।

এলাচ (4)
আমাদের দেশে ঝোপ জঙ্গলে যে আদা গাছ জন্মায় বড় এলাচ গাছ দেখতে অনেকটা সে রকম। গাছে এলাচগুলো সাধারণত: গাছের গোড়ায় মাটি সংলগ্ন হয়ে গুচ্ছাকারে জন্মে। আষাঢ় মাসে ফুল হয় ও পরে ফল ধরে। ভাদ্র আশ্বিন মাসে এলাচ পাকে। ফলগুলো দেখতে কালচে লাল রংয়ের। এলাচ একটি স্পর্শকাতর গাছ। ভেজা স্যাঁতস্যাঁতে জায়গায় ছায়ার মধ্যে এই গাছ ভালো হয়। যেহেতু আমাদের দেশে বৃষ্টি কম, সে কারণে এখানে এলাচ গাছ বেড়ে উঠে না। সাধারণত: রোদ্র-ছায়া যুক্ত জায়গায় এলাচ গাছ ও ফলন ভালো হয়।

এলাচ (3)

আদার মতোই পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে এলাচ অনেক কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ বেশ ভুমিকা রাখে। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে। রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচের রক্ত পাতলা করার দারুণ গুণটি এই সমস্যা থেকে মুক্তি দেবে। এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে। নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়াসহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

এলাচ (1)

উপকূলীয় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের ধূমঘাট গ্রামের কৃষাণী অল্পনা রানী মিস্ত্রীর কৃষি বাড়িতে এবার নতুনভাবে যুক্ত হয়েছে এলাচ গাছ। কৃষি প্রতিবেশ সুরক্ষায় অবদানকারী বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষাণী অল্পনা রানী মিস্ত্রী এ বিষয়ে বলেন, ‘আমি অতি যত্নসহকারে একটি এলাচ গাছ লাগিয়েছি। ফুল ও ফল এসেছে। আশা করছি আমাদের সংসারের প্রয়োজন মিটিয়ে ফেলতে পারবো।’

ঔষধিগুণ সম্পন্ন এলাচ মজাদার রান্নার অন্যতম মসলা উপাদান। এলাচের অ্যান্টি অক্সিডেন্ট উপাদান মানবদেহের বিভিন্ন রোগ প্রতিরোধে সক্ষম। এলাচ খাবারে অতিরিক্ত স্বাদ বাড়ানো ছাড়াও এর রয়েছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপকারিতা যা স্বাস্থ্যের জন্য উপকারী ভূমিকা পালন করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: