সাম্প্রতিক পোস্ট

সম্প্রসারিত হচ্ছে ভার্মি কম্পোস্ট উৎপাদন

রাজশাহী থেকে রনজু আকন্দ

২০১৭ সালে মাত্র ২২ শ’ কেঁচো ও ১০ চাড়ি দিয়ে শুরু হয় রনজু আকন্দেএর ভার্মি কম্পোস্ট তৈরির প্রক্রিয়া। বর্তমানে তিনি ১১০টি চাড়িতে প্রায় ৬ লাখ কেঁচো নিয়ে প্রতিদিন গড়ে ৬০০ কেজি ভার্মি কম্পোস্ট উৎপাদন করেছেন।        

বারসিক’র সহায়তায় রনজু আকন্দ খড়িবোনা গ্রামে এই ভার্মি কম্পোস্ট তৈরির প্রক্রিয়া শুরু করেন। তিনি অন্য কৃষকদেরকেও এই ভার্মি কম্পোস্ট উৎপাদন করার জন্য কারিগরি সহযোগিতা ছাড়াও উৎসাহিত করে আসছেন। তাঁর সফলতা দেখে গ্রামে অনেক কৃষক এই ভার্মি কম্পোস্ট উৎপাদন করছেন। তাঁর এই প্রচেষ্টায় বর্তমানে রাজশাহী অঞ্চলের ২২টি পরিবারে মোট ৭০০ অধিক চাড়িতে সার উৎপাদন হচ্ছে।

রনজু আকন্দের ১১০ চাড়িতে প্রতিদিন প্রায় ৬০০ কেজি উৎপাদন হয়। এসব চাড়িতে বর্তমানে প্রায় আনুমানিক ৬ লাখ কেঁচো হবে। এ পর্যন্ত তিনি সার বিক্রি করেছেন ১৭ হাজার ৩০ কেজি। প্রতি কেজি সার বিক্রি করেন ১৩ টাকা দরে। এছাড়া্ও তিনি  এ পর্যন্ত ৩০০ কেজির মতো সার বিনামূল্যে বিতরণ করেছেন।

ইতিমধ্যে অনেকে তাঁর এই ভার্মি কম্পোস্ট তৈরির প্র্রক্রিয়াটি পরিদর্শন করেছেন। এর মধ্যে রয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃষিসম্প্রারণ ডিডি, রাজশাহী কৃষি উপ-পরিচালকসহ নাচোল উপজেলার কৃষি কর্মকর্তা প্রমুখ।

রনজু আকন্দ মনে করেন এ সার ব্যবহারের সফলতা পাওয়ায় আগামীতেদ বিশাল পরিসরে এই সার উৎপাদন প্রক্রিয়া শুরু হবে এবং কৃষকরাই এসব উৎপাদন করবেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: