কলমাকান্দায় কৃষি ও কৃষকের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

কলমাকান্দা থেকে গুঞ্জন রেমা
বারসিক’র উদ্যোগে সম্প্রতি কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়ন পরিষদ হলরুমে জলবায়ু পরিবর্তন, পাহাড়ি ঢল, কৃষি ও কৃষকের নিরাপত্তা বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্যানেল চেয়ারম্যান আব্দুল করিম। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ৭ জন ইউপি সদস্য, ইউনিয়ন পরিষদ সচিব মো: মুজিবুর রহমান, ৪টি ক্ষতিগ্রস্ত গ্রামের প্রতিনিধি ও বারসিক’র সহযোগি সন্বয়কারী শংকর ম্রং।


মতবিনিময় সভায় ক্ষতিগ্রস্ত এলাকাবাসী তাদের নিজ নিজ এলাকার সমস্যাসমূহ তুলে ধরেন। পাহাড়ি ঢলের কারণে আবাদী জমি নষ্ট হয়ে যাওয়া, চন্দ্রডিঙ্গা ছড়ার পুনরায় বাঁধ ভেঙ্গে নতুন করে আরো অনেক জমিতে বালু ঢাকা পড়েছে বলে তারা জানান। এছাড়া খাবার পানির সংকট আরও প্রকট হয়েছে।


মতবিনিময় সভা যেসব প্রস্তাবনা উত্থাপিত হয়েছে সেগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: খাবার পানি সংকট নিরসনে ব্যবস্থা গ্রহণ, বোরো মৌসুমে ধান চাষের জন্য সেচের ব্যবস্থা করা, পাহাড় ধসের কারণে যেসব জমি অনাবাদী হয়ে গেছে তা চাষের আওতায় নিয়ে আসার জন্য ব্যবস্থা গ্রহণ নদী বা ছড়া ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ এবং পরিবেশবান্ধব বনায়ন কর্মসূচি গ্রহণ করা ইত্যাদি।


জলবায়ু পরিবর্তন রোধে যেসব সমস্য হচ্ছে তা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সমাধান করা সম্ভব না হয় সে সমস্যা সমাধানে জাতীয় পর্যায়ে উদ্যোগ গ্রহণ ও পরিকল্পনা করা জরুরী বলে মনে করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো: আব্দুল করিম।

happy wheels 2

Comments