পরিবেশ রক্ষায় সকলে কাজ করতে হবে

পরিবেশ সুরক্ষার দায়িত্ব আমাদের সবার

সিংগাইর মানিকগঞ্জ থেকে বিউটি সরকার
‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা গ্রামের কৃষক নুরু মিয়ার কৃষি প্রতিবেশ বিদ্যা শিখন কেন্দ্রে আলোচনা সভা,মানববন্ধন বৃক্ষরোপণের মধ্য দিয়ে বিশ^ পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে সম্প্রতি।
বারসিক সিংগাইরের কর্মসূচী কর্মকর্তা বিউটি সরকারের সঞ্চালনায় কৃষাণী অজিফা বেগমের সভাপতিত্বে সহযোগী কর্মসূচী কর্মকর্তা শারমিন আক্তার, প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া, কৃষক-কৃষাণী ও ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।
কার্যক্রমের শুরুতে বিশ^ পরিবেশ দিবসের ধারণাপত্র পাঠ করেন কলেজ ছাত্রী সাদিয়া আক্তার। পরবর্তীতে বিশ^ পরিবেশ দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা করেন কর্মসূচী কর্মকর্তা শাহীনুর রহমান, ইব্রাহিম মিয়া, কৃষক নুরু মিয়া, কৃষাণী অজিফা বেগম।

oppo_2


আলোচনায় প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া বলেন, ‘নিজেকে ও পরিবেশকে নিরাপদ রাখতে রাসায়নিক সার ও রাসায়নিক কীটনাশক ব্যবহার বন্ধ করতে হবে।’ শাহিনুর রহমান বলেন, ‘প্রাকৃতিক বন, নদী, জলাভূমি, কৃষি জমিসহ প্রাকৃতিক বাস্তুতন্ত্র হত্যা হচ্ছে নিমমিত। যার ফলে খরা ও মরুময়তা দীর্ঘতর হচ্ছে। জীবাশ্মজ¦ালানি নির্ভর উৎপাদন ব্যবস্থার কারণে বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। জলবায়ুর পরিবর্তনের বিরুপ প্রভাবে নিয়মিত বৈশি^ক মরুময়তা তৈরি করছে। তাই ভূমি পুনরুদ্ধার ও পরিবেশ দূষণমুক্ত রাখতে সকলের সচেতন হতে হবে।পরিবেশ সুরক্ষার দায়িত্ব আমাদের সবার।’

oppo_2


পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বেশী করে গাছ লাগানোর পরামর্শ প্রদান করেন কৃষক নুরু মিয়া। সভাপতি অজিফা বেগম পরিবেশ রক্ষায় নারীর গুরুত্বপূর্ণ ভ’মিকা রয়েছে বলে মতামত প্রকাশ করেন। এক পর্যায়ে পরিবেশকে নির্মল ও নিরাপদ রাখার জন্য কৃষক-কৃষাণী ও ছাত্র-ছাত্রীরা মানববন্ধন করেন। পরিশেষে কৃষি প্রতিবেশবিদ্যা শিখন কেন্দ্রে স্থানীয় জাতের ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়।

happy wheels 2

Comments