সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় যুব শপথ অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় তারুণ্যের শপথ (3)সাতক্ষীরার শ্যামনগরে গতকাল (২৭ মে) সুন্দরবনের পাদদেশে আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম ও বারসিক এর আয়োজনে এক যুব শপথ অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবসকে কেন্দ্র করে ২১-২৭ মে ২০১৭ সপ্তাহটি বারসিক প্রাণ ও প্রকৃতির প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ সপ্তাহ ঘোষণা করে। যে কারণে প্রাণবৈচিত্র্যসমৃদ্ধ বাস্তুসংস্থান অঞ্চলে অনুষ্ঠিতব্য সপ্তাহব্যাপী ধারাবাহিক অনুষ্ঠানের সমাপনী দিনে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় উক্ত যুব শপথ কর্মসূচিটি পালন করা হয়।
জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় তারুণ্যের শপথ (2)
উক্ত যুব শপথ অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পাল, প্রোগ্রাম অফিসার মননজয় মন্ডল, রামকৃষ্ণ জোয়ারদার, বিশ্বজিৎ মন্ডল, মফিজুর রহমান, বাবলু জোয়ারদার, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সভাপতি মারফ হোসেন মিলন, সাধারণ সম্পাদক আল ইমরান, সহ-সভাপতি আব্দুল আলীম, উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সদস্যবৃন্দ, টিমের বিভিন্ন ইউনিটের সদস্যবৃন্দ, স্থানীয় পেশাজীবী জনসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন গ্রামের কৃষক-কৃষাণী।
জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাণবৈচিত্র্য সুরক্ষায় তারুণ্যের শপথ (1)
এসময় প্রায় অর্ধ শতাধিক যুবরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে শপথ গ্রহণ করেন। এসময় শপথনামায় তারা বলেন, “আমরা যুব শক্তি, আমরা তারুণ্যের অধিকার নিয়ে শপথ করছি যে, পরিবেশ ও জীবন ভালো রাখার জন্য জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ভূমিকা রাখবো এবং সবুজ পৃথিবী সুরক্ষায় সকল প্রাণ ও প্রকৃতির প্রতি শ্রদ্ধাশীল থাকব।” তারা আরও বলেন, “দূর্যোগ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমরা একে অন্যের হাতে হাত রেখে কাজ করবো। এলাকার সংকট ও সমস্যাকে বোঝার চেষ্টা করবো। এলাকার সকল শ্রেণি-পেশার প্রবীণ-নবীন, নারী-পুরুষের মতামত ও প্রস্তাবকে গুরুত্ব দিয়ে দলীয়ভাবে কোনো কাজ সফল করে তুলতে ভূমিকা রাখবো।” তারা বলেন, “প্রাণ ও প্রকৃতির প্রতি সহিংসতা প্রতিরোধে নিজ এলাকা থেকে শুরু করে দেশের সকল প্রান্তের বৈচিত্র্য ও আন্তঃনির্ভরশীল সম্পর্ককে গুরুত্ব দিয়ে সুরক্ষার জন্য একযোগে কাজ করবো। আগামী প্রজন্মের জন্য এক সুন্দর সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে সমাজের সকলকে সাথে নিয়ে একযোগে এগিয়ে যাবো। আমাদের সম্মিলিত স্বপ্ন ও সাহসী পদক্ষেপের মাধ্যমে আমরা রচনা করবো একটি সবুজ স্বপ্নিল পৃথিবী।”

বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস ও নদী ভাঙনের মত প্রাকৃতিক দুর্যোগ ও প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের হাত থেকে প্রাণ ও বৈচিত্র্য সুরক্ষায় উক্ত যুব শপথনামা পাঠ করান বারসিক এর সমন্বয় কারী পার্থ সারথী পাল।

happy wheels 2

Comments

%d bloggers like this: