জাতীয় শিশু দিবসে নারী ও শিশুদের জন্য বিনিয়োগ বৃদ্ধির আহবান

মো. নজরুল ইসলাম, মানিকগঞ্জ থেকে  

“নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধ করি, শিশু বিবাহ প্রতিরোধে এগিয়ে আসুন” এই ধরনের বিভিন্ন স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র উদ্যোগে মানিকগঞ্জ সদরে পাছবারইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সিংগাইরে জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে গতকাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে চিত্রাংকন, আবৃত্তি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা ইসলাম ও খোরশেদা বেগমের সভাপতিত্বে বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হীরালাল সেন সাহিত্য ও সাংস্কৃতিক সংঘ জেলা শাখার সভাপতি অধ্যাপক মনোয়ার হোসেন। বিশেষ আলোচনায় আরও অংশগ্রহণ করেন পাছবারইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মনিরা সুলতানা, রুনা খানম, রুনা আক্তার, লিখন দাস, ঋতু রবি দাস প্রমুখ।

অভিন্ন কর্মসূচিতে জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদা বেগমের সভাপতিত্বে ও বারসিক প্রকল্প সহায়ক আছিয়া আক্তারের সঞ্চালনায় আলোচনা করেন সহকারী শিক্ষক মো হযরত আলী, লাকী আক্তার, ফারহানা আক্তার, সাহিদা আক্তার, বারসিক কর্মী রিনা সিকদার প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, আজ থেকে ১০৪ বছর আগে ইতিহাসের রাখাল রাজা বাংলাদেশের ওপার বাংলায় গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। শিশুকাল থেকেই ডানপিটে ও বহুমাত্রিক প্রতিভার উদাহরণ সৃষ্টি করেন। ছাত্র রাজনীতি থেকে শুরু করে ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা সংগ্রামে নেতৃত্ব দেন। মহান স্বাধীনতা আন্দোলন তাঁর বলিষ্ঠ নেতৃত্ব দেশ স্বাধীনতা লাভ করে। তাঁর নীতি আদর্শ ধারণ করে দেশ এগিয়ে যাচ্ছে। আমরা তার আদর্শ নিয়ে সমাজে নারী ও শিশু নির্যাতনসহ সামাজিক সহিংসতা প্রতিরোধে দূর্বার গতিতে এগিয়ে যেতে চাই।

happy wheels 2

Comments