প্রান্তিক মানুষে জীবনমান উন্নয়নে যোগাযোগ ভালো ভূমিকা রাখে

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার লিটা
বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এদেশে প্রতিটি পর্যায়ে উন্নয়নে ছোঁয়া লেগেছে। কিন্তু এখনো আমাদের দেশে অনেক সম্প্রদায় রয়েছেন যারা শুধুমাত্র যোগাযোগ ও সময়মত তথ্য না পাওয়ার কারণে সরকারি-বেসরকারি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। নেত্রকোনা জেলার সিংহের বাংলা ইউনিয়নে সহিলপুর গ্রামের জেলে পাড়ার জেলে পরিবারগুলো এমনই কিছু পরিবার।


সুবিধাবঞ্চিত এই পরিবারগুলোর জীবনমান উন্নয়নে গ্রামে গড়ে উঠেছে জেলে সংগঠন। নিজেদের সংগঠিত করে নিজেদের পাড়ার সমস্যাগুলো মিলিতভাবে সমাধানের উদ্দেশ্যে সংগঠনটি গড়ে তুললেও সেবা দানকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ না থাকায় প্রান্তিক জেলে পরিবারগুলো কোন ধরনের সহায়তা পাচ্ছিলেন না।
গ্রামের বর্তমান প্রধান সমস্যা গ্রামের ভিতরে যাওয়ার মাটির রাস্তা ভাঙ্গা ও ছোট। এ পথ দিয়ে কোন ধরনের রিক্সা চলাচল করতে পারেনা। এছাড়া অনেক পরিবারের টিউবওয়েল না থাকায় খাবার পানির সমস্যা ভুগছে। জেলে পরিবারগুলোর এ সমস্যা সমাধানে সম্প্রতি সহিলপুর জেলে পাড়ার ইউনিয়ন পরিষদের সাথে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়।


সভায় অংশগ্রহণ করে সিংহের বাংলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহসান সুমন, ইউপি সদস্য রফিকুল ইসলাম আক্কাস, বাংলা গ্রামের আদি সাংস্কৃতিক সংগঠনের সভা প্রধান মো: বাবুল মিয়া, বারসিক কর্মকর্তা ও জেলে সংগঠনের সদস্যরা। মত বিনিময় সভায় জেলে সংগঠনের সভা প্রধান রানী দাস নিজেদের সমস্যাগুলো তুলে ধরেন। নদীতে মাছ না থাকায় প্রতিটি পরিবারের বর্তমানে অর্থনৈতিকভাবে সংকটে রয়েছে। এমতাবস্থায় জেলে পাড়ার পানি ও রাস্তা সমস্যা সমাধানে ইউনিয়ন পরিষদের সহায়তা কামনা করেন তিনি।


বারসিক কর্মকর্তা খাদিজা আক্তার লিটা প্রান্তিক জেলে পরিবারগুলো সংগঠিত করে সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে যুক্ত না থাকায় কোন ধরনের সেবা না পাওয়ার বিষয়গুলো তুলে ধরেন। মতবিনিময় সভায় অংশগ্রহণকারী চেয়ারম্যান তাদের এ সমস্যা নিয়ে মুক্ত আলোচনা করেন এবং সমস্যা সমাধানে গ্রামে টিউবওয়েল স্থাপন ও গ্রামের মাটির রাস্তাটি বড় করে রাস্তাটি তৈরি করার বিষয়ে সার্বিকভাবে সহায়তা করবেন বলে জানান। তিনি তার বক্তবে বলেন, ‘সংগঠিত হওয়ার বিষয়টি আমার ভালো লেগেছে, সংগঠিতভাবে যে কোন ধরনে বড় সমস্যা সমাধান করা সম্ভব।’ মতবিনিময় সভা মুক্ত আলোচনায় জেলে পাড়ার নানামূখি সসম্যা তুলে ধরে জেলে পরিবারের নারী সদস্যরা। এছাড়া প্রকৃত জেলে কার্ড প্রাপ্তি, প্রবীণ, বিধবা ভাতা ইত্যাদি প্রাপ্তিতে করণীয় বিষয়ে আলোচনা করেন ইউপি চেয়ারম্যান মহোদয়।


মত বিনিময় সভা শেষে বারসিক’র পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জানিয়ে সভা শেষে পরিবেশ ও প্রাণবৈচিত্র্য রক্ষায় বৃক্ষরোপণে আগ্রহ সৃষ্টিতে ফলজ ও ঔষধি গাছ বিতরণ করা হয়।

happy wheels 2

Comments