সাম্প্রতিক পোস্ট

আইনবিষয়ক সেবা প্রান্তজনের কাছে পৌছে দিতে হবে

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার ও মো. নজরুল ইসলাম
‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২। তারই অংশ হিসেবে আজ ২৮ এপ্রিল মানিকগঞ্জ জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির আয়োজনে জেলা জজ আদালত সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য্য সম্পর্কে আলোচনা সভা ও কোর্ট চত্ত্বর থেকে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভায় মানিকগঞ্জ সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান জয়শ্রী সমাদ্দার এর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন জেলা নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিজ্ঞ বিচারক তানিয়া কামাল, অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক উৎপল ভট্টাচার্য্য, জেলা দায়রা জজ আদালতের বিজ্ঞ পিপি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আব্দুস সালাম, বিজ্ঞ জিপি এ্যাড. মেহের উদ্দিন, মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলী, বিজ্ঞ এডিএম আরিফা জহুরা, জেলা সিভিল সার্জন ডা: মোয়াজ্জেম আলী খান চৌধুরী, চীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলী মাসুদ শেখ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. জামিলুর রশিদ খান, সাধারণ সম্পাদক এ্যাড. নূরতাজ আলম বাহার প্রমুখ। এছাড়াও বেসরকারি সংগঠনগতভাবে জেলা লিগাল এইড এর সদস্য হিসেবে কর্মসূচিতে অংশগ্রহন করেন উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক, ব্র্যাক ও স্টেপ।


আলোচনায় বক্তারা বলেন, ‘এই সরকার এর আমলে আজ বিচার বিভাগ স্বাধীনতা পেয়েছে এবং স্বাধীনভাবে কাজ করছে। গরীব মানুষের আইনি সহায়তা প্রদানের জন্য সরকার লিগাল এইড সেবাসহ আইনজীবিদের বিভিন্ন সমস্যা নিয়েও নিরলসভাবে কাজ করছে। এখনও এই সেবার খবর প্রান্তজনের কাছে আমরা পৌছাতে পারিনি। তাই এটিকে জনগণের দৌড়গোড়ে পৌছাতে সরকারকে সহযোগিতা করতে হবে। আমরা জানি বেসরকারিভাবে এনজিও ও সামাজিক সংগঠনগুলো মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। তাই প্রত্যেকের জায়গা থেকে প্রান্তজনের কাছে এই সেবা পৌছে দিতে আমরা যেন দৃঢ় প্রতিজ্ঞ হই।’


উল্লেখ্য যে, দিবসটি উপলক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত প্রতিষ্ঠানটির বিভিন্ন কর্মকান্ডে তথ্য পরিসংখ্যান সম্বলিত প্রতিবেদন প্রকাশ করেছেন। আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে অসমর্থ বিচারপ্রার্থীকে সরকরি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করে তুলতে ২০১৩ সাল থেকে দেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: