‘আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে হবে’

‘আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে হবে’

সিংগাইর ,মানিকগঞ্জ থেকে আছিয়া আক্তার
“সাংষ্কৃতিক চর্চা করি,বহুত্ববাদী সমাজ গড়ি” এই স্লোাগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক ও বায়রা গ্রামীণ শিল্পী সংস্থার যৌথ আয়োজনে সম্প্রতি দুইদিনব্যাপী কমিউনিটি পর্যায়ে বার্ষিক সাংষ্কৃতিক উৎসব ২০২৩ উপলক্ষে বাল্য বিবাহ, নারী নির্যাতন ও মাদক প্রতিরোধে সচেতনতামূলক গ্রামীণ গানের আসর অনুষ্ঠিত হয়েছে।


অনুষ্ঠানে বায়রা গ্রামীণ শিল্পী সংস্থার সভাপতি ও ইউপি সদস্য মো. আজাহার উদ্দিনের সভাপতিত্বে ও গ্রামীণ শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক দেওয়ান মশিবুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ।


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আলহাজ্ব দেওয়ান জিন্নাহ (লাঠু), আরও বক্তব্য প্রদান করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল কুমার বিশ্বাস, উন্নয়নকর্মী মো. নজরল ইসলাম, শাহিনুর রহমান, আছিয়া আক্তার প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে হবে। সংস্কৃতি মনা মানুষ তৈরি হতে হবে। মানুষের মাঝে সংস্কৃতিক চর্চা নেই বঔেন। সমাজে হত্যা, ধর্ষণসহ নানা ধরনের সামাজিক সহিংসতা রয়েছে।’ বক্তারা আরও বলেন, ‘আমাদের গ্রামবাংলার ঐতিহ্যের লোকগান সংরক্ষণ করতে হবে। গানে গানে বাল্য বিবাহ ইভটিজিং রাগিং ও বুলিং প্রতিরোধে আইনগত সচেতনতসহ সাংস্কৃতিক প্রচারাভিযান অব্যাহত রাখতে হবে। প্রযুক্তি আসক্তি থেকে আমাদের যুব সমাজকে রক্ষা করতে এবং সৃজনশীল মানুষ গড়ার জন্য সাংস্কৃতিক প্রচার অভিযানগুলো সহায়ক ভূমিকা পালন করবে।


২য় দিনে গ্রামীণ বিচার গান পরিবেশীত হয়। বাংলার বাউল পিপুলী সরকার বনাম আনোয়ার সরকার শরিয়ত ও মারিফত পালার ভূমিকা পালন করে আশেকানদের মনে আনন্দ ধারা প্রভাবিত করেন।

happy wheels 2

Comments