সাম্প্রতিক পোস্ট

আঁধারের বিপরীতে জাগ্রত আমরা দ্রোহের অনল হাতে

মানিকগঞ্জ থেকে এম.আর.লিটন

মুক্তির ব্রত নিয়ে হতাশা নৈরাজ্য আর গঠনতন্ত্র প্রচ্ছদ;পরাধীনতার বিরুদ্ধে যখন জেগে উঠেছে শৃক্সখলিত মানুষ, সেই আন্দোলন মুখরিত ঊনসত্তুরে গণ-অভ্যুত্থানের প্রাক-পর্বে শ্বাসরুদ্ধকর সাংস্কৃতিক পরিমন্ডলে প্রতিবাদী কণ্ঠ হিসেবে আটষট্টির ঊনত্রিশে অক্টোবর শিল্পীসংগ্রামী সত্যেন সেনের নেতৃত্বে ঢাকা নগরীর উত্তর প্রান্তে প্রতিষ্ঠিত হয়েছিল উদীচী শিল্পীগোষ্ঠী। নিপীড়িত মানুষের গান গাইবার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করেছিল উদীচী। ১৯৭১ সালে হাজারো মুক্তিসংগ্রামীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে উদীচীর ভাইবোনেরা যুক্ত হয়েছিল স্বাধীনতার যুদ্ধে। শিল্পী-সাহিত্যিক-বুদ্ধিজীবীর রক্তধারা মিশেছিল অযুত বীরের আত্ম বলিদানের সঙ্গে।

IMG_20190301_171403

আঁধারের বিপরীতে জাগ্রত আমরা দ্রোহের অনল হাতে এই স্লোগান ধারণ করে দুই দিনব্যাপী বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মানিকগঞ্জ জেলা শাখার ১৩ তম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আগামী দুই বছরের জন্য কমিটি গঠন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার রাতে সম্মেলন শেষ হয়।

প্রথম দিন, বৃহস্পতিবার বিকেল ৩টায়, কার্যালয়ে সংগঠনের ১৩ তম সম্মেলনের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি দীপক কুমার ঘোষ। এ সময় লেখক ও শিক্ষক সাইফুদ্দিন আহমেদ, মানিকগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর ইকবাল হোসেন, উদীচীর জেলা শাখার সভাপতি লুৎফুন রাহার শিউলী, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমানসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এরপর সংগঠনের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহীদ রফিক সড়কসহ পাশের গার্লস স্কুল সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সংগঠনটির কার্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসংগীত ও আবৃত্তি হয়।

দ্বিতীয় দিন শুক্রবার বিকেল ৩টায়, মানিকগঞ্জ উদীচী’র দলীয় কার্যালয় কাউন্সিল অধিবেশনে শোক প্রস্তাব ও সাংগঠনিক রিপোর্ট পেশ করেন, সংগঠনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান রহমান মামুন। এরপর, কাউন্সিল অধিবেশনে মানিকগঞ্জ জেলা উদীচীর ৩১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। আগামী দুই বছরের জন্য করা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক হিসেবে কাজী লুৎফুন নাহার শিউলী ও মোস্তাফিজুর রহমান মামুনকে পুনরায় মনোনীত করা হয়।

IMG_20190301_171946

উক্ত অনুষ্ঠানে জেলা উদীচীর পক্ষ থেকে সুশাসনের জন্য নাগরিক জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন কচি ও জেলা উদীচীর সভাপতি লক্ষী চ্যাটার্জীকে সম্মানা ক্রেস্ট প্রদান করা হয়।

 সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি ও জেলা উদীচীর সভাপতি লক্ষী চ্যাটার্জীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দীন, উদীচী কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বদিউর রহমান ও শিবাণী ভট্টাচার্য, অধ্যাপক অজয় কুমার রায়, জেলা সিপিবি’র সাধারণ সমপাদক মজিবুর রহমান প্রমুখ । এছাড়া পুনরায় মনোনীত জেলা উদীচীর সভাপতি কাজী লুৎফুন নাহার শিউলী ও সাধারণ সম্পাদক হিসেবে মোস্তাফিজুর রহমান রহমান মামুন শুভেচ্ছা বক্তব্য রাখেন । এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাতে সম্মেলন শেষ সমাপ্ত হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: