সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে আন্তঃসাংস্কৃতিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে মো. মাসুদুর রহমান

মানিকগঞ্জের বারসিক সিংগাইর রিসোর্স সেন্টারে সিংগাইর, মানিকগঞ্জ সদর, ঘিওর ও হরিরামপুর উপজেলার ৭টি ইউনিয়নের ৫৭ জন শিল্পীদের অংশগ্রহণে সম্প্রতি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। অফিস ইনচার্জ শিমুল বিশ্বাসের স্বাগত বক্তব্যের মাধ্যমে সকাল ১০টা থেকে শুরু হওয়া সমন্বয সভায় সভাপতিত্ব করেন বাউল আক্কাছ এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় পর্যায়ের একজন বিশিষ্ট গীতিকার ও সুরকার সাইদুর রহমান বয়াতী।

DSC02343
সভায় চলতি বছরে ইউনিয়ন সাংস্কৃতিক দলের প্রতিনিধিগণ বাল্যবিবাহ, যৌতুক, নারী ও শিশুর প্রতি সহিংসতারোধ, যৌন হযরানি, প্রবীণ অধিকার, কৃষকের অধিকার ও প্রাণবৈচিত্র্য রক্ষায় জন সচেতনতা বৃদ্ধিতে প্রচারাভিযানে তাদের নিজ নিজ অভিজ্ঞতা, শিখন-অর্জন, ভালো লাগা, মন্দলাগার অনুভূতিগুলো সহভাগিতা করেন।

হাটিপাড়া ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আ: রাজ্জাক মাষ্টার বলেন, ‘প্রবীণ অধিকার সুরক্ষায় বৃদ্ধাশ্রম নামকরণে একটি নাটক রচিত হয়েছে, বেতিলা মিতরা ইউনিয়নের ঘাস ফুল থিয়েটার কর্তৃক বাল্য বিবাহ, যৌতুক, তালাক ও যৌন হয়রানির বিষয়ে নাটকের পান্ডুলিপি তৈরি হয়েছে।’ বলধারা ইউনিয়নের নাটক জীবন দলের দলনেতা বলেন, বাল্য বিবাহের বিষয়ে স্থানীয় সমস্যাকে কেন্দ্র করে আমরা একখানা সামাজিক নাটক লিখেছি।’

DSC02347

মানিকগঞ্জ প্রেস ক্লাবের সন্মানিত সভাপতি গোলাম সানোয়ার ( ছানু) বলেন, ‘আপনারা সমাজ পরিবর্তনে খুবই গুরুত্বপূর্ণ একটা কাজ করে যাচ্ছেন, আপনাদের এই প্রচারণা কাজে বারসিকের পাশাপাশি মানিকগঞ্জ প্রেস ক্লাব আপনাদের পাশে থাকবে। তবে সাংগঠনিকভাবে আপনাদের জেলা শিল্পকলা একাডেমী ও জেলা প্রশাশনের সাথে যোগাযোগ রাখা দরকার।’ বারসিকের আঞ্চলিক সমন্বযকারী বিমলরায়ের সঞ্চালনায় সাংস্কৃতিক প্রচারের ফলে এলাকার মানুষের মানসিক পরিবর্তনের নানা উদাহরণের কথা উঠে আসে।

DSC02352

আলোচ্য সূচির ধারাবাহিকতায় সদস্য সচিবসহ ৭ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠিত হয়। পরিশেষে শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে সমন্বয় সভার সমাপ্তি ঘটে।

happy wheels 2

Comments

%d bloggers like this: