সাম্প্রতিক পোস্ট

সংস্কৃতিকমনা ব্যক্তিই পারে সমাজকে সুন্দর করতে

রাজশাহী থেকে ব্রজেন্দ্র নাথ
রাজশাহীর পবা উপজেলার বড়গাছি ইউনিয়নকে যেমন সবজি চাষের প্রাণকেন্দ্র বলা হয় তেমনি অন্যদিকে বড়গাছি ইউনিয়নকে সাংস্কৃতিকমনা ব্যক্তিদের প্রাণ বলা যায়। এই ইউনিয়নের মানুষেরা এই এলাকার লোক সাহিত্য ও সাংস্কৃতি এবং প্রাকৃতিক সম্পদকে টিকিয়ে রাখার জন্য ২০১৮ সালে ‘বারনই লোক সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ নামে সংগঠন’ গড়ে তুলেন। এই সংগঠনটি এই এলাকার প্রাণ, প্রকৃতি, পরিবেশ ও সমাজের সমস্যা ও সম্ভাবনার বিষয়গুলো গম্ভীরার মাধ্যমে তুলে ধরেন। তাছাড়া প্রবীণদের মানসিক প্রশান্তির জন্য ‘প্রবীণ আড্ডা খানা, পুঁথি পাঠের আসর, এবং আদর্শ যৌথ পরিবার ব্যাক্তি প্রধানদের সন্মাননা প্রদান করেছেন।

চলমান কার্যক্রমের অংশ হিসেবে সম্প্রতি বড়গাছি বাজারে ‘বারনই লোক সাহিত্য পরিষদ ও এই এলাকার সাংস্কৃতিকমনা ব্যক্তিদের যৌথ উদ্যোগে ‘বারনইলোক সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পবা উপজেলা যুবলীগ ও সদস্য জেলা পরিষদ সভাপতি মোঃ এমদাদুল হক, ৮নং বড়গাছি ইউপির নবনির্বচিত জনপ্রতিনিধি, জয়িতা নারী নেত্রী মোসাঃ রহিমা বেগম।

অনুষ্ঠানে এই সংগঠনের সভাপতি মোঃ রায়হান জুয়েল (৪০) বলেন, ‘এই সংগঠনটির মূল উদ্দেশ্য হচ্ছে এই এলাকার সাংস্কৃতিক পুরাতন ঐতিহ্যকে টিকিয়ে রাখা এবং প্রবীণদের মাঝে যে জ্ঞান রয়েছে তা তরুণদের মাঝে ছড়িয়ে দেওয়া। মানুষের মাঝে যদি মানসিক প্রশান্তি না থাকে তবে সমাজে দ্ব›দ্ধ ও সহিংসতা বেড়ে যাবে।’ মোঃ এমদাদুল হক বলেন, ‘এই ধরনের অনুষ্ঠানের মাধ্যমে মানুষের মধ্যে সর্ম্পকের বন্ধনে আবদ্ধ করে এবং মানসিক প্রসস্তি দেয়।’

happy wheels 2

Comments

%d bloggers like this: