সাম্প্রতিক পোস্ট

বই হচ্ছে ভালোবাসার আরেক নাম

রাজশাজী থেকে তহুরা খাতুন লিলি
রাজশাহীতে এই প্রথম তরুণ সংগঠন সূর্ঘকিরণ বাংলাদেশ ও জাগরণী বার্তার আয়োজনে বারসিকসহ বিভিন্ন সমমনা তরুণ সংগঠনের সহযোগিতায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চারদিনব্যাপী অমর একুশে বইমেলা শুরু হয়েছে।
বড়কুঠি মুক্তমঞ্চ পদ্মা গার্ডেন সংলগ্নে ২০ থেকে ২৩শে ফেব্রæয়ারি এই মেলার আয়োজন করা হয়েছে। বই মেলার উদ্ভোদন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন আখুঞ্জী, মুক্তিযোদ্ধা অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মান্নান, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা: হবিবুর রহমান, সূর্যকিরণ বাংলাদেশ এর উপদেষ্টা মোহা: শাহ জামাল, বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্নয়কারী মো: শহীদুল ইসলাম।


উদ্বোধনী বক্তব্যে ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন আখুঞ্জী মুক্তিযুদ্ধের পূর্বের ও মুক্তিযোদ্ধের প্রেক্ষাপট তুলে ধরেন। বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্নয়কারী মো: শহীদুল ইসলাম জানান, বই মেলা খুব ভালো একটি উদ্যোগ যা তরুণদের জন্য খুবই দরকার।


বইমেলায় ১৩টি স্টল রয়েছে যা বিভিন্ন প্রকাশনী থেকে এসেছে এবং ঢাকা থেকে ৫টি প্রকাশনী এই বই মেলায় এসেছে। সূর্যকিরণ বাংলাদেশ এর উপদেষ্টা মোসা: সেলিনা খাতুন বলেন, ‘এই বই মেলার আয়োজনের প্রধান উদ্দেশ্যে হলো মানুষ বই থেকে বিছিন্ন হয়ে যাচ্ছে তাই সবাইকে একত্রীকরণ করা এবং এই বই মেলার মাধ্যমে একটি পাঠক চক্র তৈরি করা।’ বই মেলার এক ক্রেতা শামীমা বলেন, ‘বই মেলায় ঘুরতে আমার খুব ভালো লাগে কারণ এখানে একত্রে অনেক ধরণের বই পাওয়া যায়। আর আমার বই পড়া এক ধরণের নেশা ও শখ। নতুন নতুন বই দেখতেও ভালো লাগে। তাই বই মেলায় আসা।’ সূর্যকিরণ বাংলাদেশে সভাপতি শাইখ তাসলীম জামাল বলেন, ‘এই বই মেলা তরুণদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে।’


এছাড়াও এই বই মেলায় মূল কিছু আকর্ষণের মধ্যে রয়েছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প, সাহিত্য আড্ডা, তরুণোদয়ের গল্প, প্রবীণদের দৃষ্টিতে আজকের তারুণ্য, চিত্রাংকন, দেশগান-আবৃত্তি, গম্ভীরা-নাটিকা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

happy wheels 2

Comments

%d bloggers like this: