সাম্প্রতিক পোস্ট

জ্ঞান বৃদ্ধির হাতিয়ার হচ্ছে বই

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি

‘মাইল্ড ক্যাসেল’ নামক রাজশাহীর একটি তরুণ সংগঠনের উদ্যোগ সম্প্রতি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহীর শ্রীরামপুর এলাকায় সার্কিট হাউসের পূর্ব পাশে ‘পুস্তক পথ’ নামে এক বই মেলার আয়োজন করেছে।


মেলায় দিনব্যাপী মানুষ শূন্য পকেটেও বই নিতে পারবে। শুধু শর্ত একটায় বইয়ের বিনিময়ে বই নিতে হবে। যে যত খুশি বই দিতে পারবে কিন্তু নিতে পারবে শুধু দুইটা।
সংগঠনের সদস্য হাসিন জানান, যাদের পড়া বই বাসায় পরে রয়েছে তারা মেলায় বিনিময় করে না পড়া বইগুলো নিয়ে যেতে পারে এই উদ্দেশ্যকে নিয়েই বিনিময় আয়োজন করা হয়েছে। তিনি আরো জানান, ‘মেলার আগেও অনেকে অনেক বই জমা দিয়েছেন। তাদের সংগঠনের সদস্যরাও মেলার আগে অনেক বই সংগ্রহ করেছেন। এভাবে প্রায় ২০০০ বই নিয়ে তারা এই পুস্তক পথের আয়োজন করে। এখানে সার্বিক সহযোগিতা করেছে রাজশাহী ভিত্তিক প্রকাশনা সংস্থা সতীর্থ এর প্রকাশক তাহমিদুর রহমান ও তার কর্মীরা। মেলায় চিত্রঅংকন ও রচনা প্রতিযোগিতাও ছিল। মাইল্ড ক্যাসেল এর ৩২ জন সদস্য সেখানে উপস্থিত ছিলো।


সেখানে আসা এক শিক্ষার্থী শিমুল বলেন, ‘বাসায় গিয়ে নতুন বই পড়তে পারবো ভাবতেই ভালো লাগছে।’ মাইল্ড ক্যাসেল এর এক সদস্য জানান, দিনশেষে সব বইয়ের বিনিময় শেষ হয়েছে। বই কখনো মানুষকে দেউলিয়া করেনা। জ্ঞান বৃদ্ধির হাতিয়ার হচ্ছে বই। টাকার জন্য বই পিপাসু অনেকেই বই পড়তে পারেন না তবে এ মেলায় এসে অনেকে বইয়ের বিনিময়ে বই পড়তে পারছেন।


উল্লেখ্য, রাজশাহী শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী মিলে এই ‘মাইল্ড ক্যাসেল’ অনলাইন ভিত্তিক সংগঠন খুলেছে। বারসিক এই তরুণ সংগঠনকে বিভিন্নভাবে সহযোগিতা করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: