হরিরামপুরের ঐতিহ্য রক্ষায় তাল বীজ বপন

সত্যরঞ্জন সাহা, হরিরামপুর, মানিকগঞ্জ
হরিরামপুর উপজেলার প্রশাসন, চালা ইউনিয়ন পরিষদ, যুব সংগঠন ও বারসিক উদ্যোগে দিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে দূর্গাপুর রাস্তা পর্যন্ত তাল বীজ বপন ও ফলজ বৃক্ষ রোপণ করা হয়েছে সম্প্রতি। গাছ রোপণের পর একটি আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় যেখানে সভাপতিত্ব করেন চালা ইউনিয় পরিষদের চেয়ারম্যান কাজী আব্দুল মজিদ।


আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহরিয়ার রহমান, বিশেষ অতিথি ছিলেন হরিরামপুর উপজেলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী, বারসিক আঞ্চলিক সন্বয়কারী বিমল রায়, চালা ইউপি সদস্য ও উদ্যোক্তা কবির হোসেন প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, ‘হরিরামপুর নিচু ও পদ্মা তীরবর্তী এলাকা। পদ্মা নদী পানি বর্ষা মৌসুমে প্রবাহিত হয়ে কৃষি ফসল ও রাস্তাঘাট ভাঙনে ব্যাপক ক্ষতি হয়। ক্ষতি থেকে রক্ষায় এলাকার যুবকগণ উদ্যোগ নিয়ে কাজ করছেন। মানুষের বাড়ি থেকে তাল বীজ সংগ্রহ করে রাস্তা বপন করছেন। যুবকগণ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানকে যুক্ত করার মাধ্যমে সামাজিক উদ্যোগ গ্রহন ও জনসচেতনতার কাজ করছেন।’


যুবকদের এই বৃক্ষ রোপণ আন্দোলন হরিরামপুরের গ্রামগুলো সবুজে সবুজায়িত হচ্ছে। তবে তাল বৃক্ষ রোপণ করার মাধ্যমে রাস্তাঘাট ভাঙন রোধ ও বজ্রপাত রোধে সহায়ক হবে বলে তারা মনে করেন। বিগত সময়ে বারসিক ও যুবকদের উদ্যোগে হরিরামপুরে ১০ কিলোমিটার রাস্তার দুই পাশে তাল বীজ বপন করা হয়। বর্তমানে তালের চারাগুলো রাস্তার পাশে দেখা যাচ্ছে। বক্তারা বলেন, ‘তাল বৃক্ষ পরিবেশবান্ধব বিধায় জমির আইলে রোপণ করা যেতে পারে। তাল গাছে পাখির বাসা ও খাবারে সহায়ক হবে। আমরা সবাই মিলে সামাজিক কাজগুলো করার মাধ্যমে ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারি।’


আলোচনা শেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহরিয়ার রহমানসহ অতিথিগণ খেজুর, তালের চারা ও বীজ বপন করেন দিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে দূর্গাপুর রাস্তা পর্যন্ত।

happy wheels 2

Comments