সাম্প্রতিক পোস্ট

পরিবেশ রক্ষায় তরুণদের এগিয়ে আসতে হবে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
হরিরামপুর যুব স্বেচ্ছাসেবক টিম ও বারসিক’র যৌথ উদ্যোগে গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস-২০২১ আলোচনা সভা ও বৃক্ষ রোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। উক্ত দিবসে হরিরামপুর উপজেলা প্রসাশন ও উপজেলা পরিষদ যুবকদের ১০০ ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা দিয়ে সহযোগিতা করে।


আলোচনাসভায় আলোচকবৃন্দ পরিবেশ রক্ষায় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বৃক্ষ রোপণের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘হরিরামপুর উপজেলা একটি দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। প্রতিবছর বন্যা, নদীভাঙন, অনাবৃষ্টি, অতিবৃষ্টি ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে পাছপালা, পশুপাখি, জমির ফসল, রাস্তঘাট পরিবেশের ব্যাপক বিপর্যয় ঘটে। অপরদিকে হরিরামপুর উপজেলার উপর দিয়ে পদ্মা নদী বয়ে গেছে। পরিবেশ বিপর্যরে ফলে দিন দিন জীববৈচিত্র্য হুমকির সন্মূখীন হচ্ছে। ফলে বিপদের সন্মূখীন হচ্ছি আমরা।’ তাঁরা আরও বলেন, ‘আমাদের সবার উচিৎ, মাছ, জলজ প্রাণী, উদ্ভিদ, জীববৈচিত্র্যকে রক্ষার জন্য পৃথিবীকে বাসযোগ্য করে তোলা। সে লক্ষ্য নিয়ে আমাদের কাজ করতে হবে।’ পরিবেশ দিবসে যুব টিমের সদস্য শাহীন টিটু বলেন, ‘যুবকদের পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। সবাইকে নিজ নিজ জায়গা থেকে প্রাণ ও প্রকৃতি রক্ষায় প্রকৃতির সব প্রাণী-উদ্ভিদকে বসবাসের উপযোগী করে তোলার জন্য কাজ করতে হবে।’


পরিবেশ দিবসে আলোচনায় অংশগ্রহণ করেন হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাসার সবুজ, বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন, রামকৃষ্ণপুর ইউনিয়ন ও যুব টিমের সদস্য শাহিন টিটু। আয়োজনে আরো সহযোগীতা করেন অনন্ত কুমার, মীর নাদিম হোসেন, রেজাউল ইসলাম, বারসিক কর্মকর্তা সত্যরঞ্জন সাহা ও মুকতার হোসেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: