সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে নৌকা বাইচে হাজারো মানুষের ঢল

মানিকগঞ্জ থেকে আব্দুর রাজ্জাক
নদীমাতৃক বাংলাদেশে নৌকা বাইচ প্রচলিত আছে স্মরণাতীত কাল থেকে। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি ও খেলাধুলায় নদ-নদীর উপস্থিতি প্রবল এবং নৌকা বাইচ এদেশের লোকালয় ও সংস্কৃতির এক সমৃদ্ধ ফসল। নদীবেষ্টিত মানিকগঞ্জে নৌকা বাইচ জেলার মানুষজনের মাঝে যোগ করে এক ভিন্ন আনন্দমাত্রা।

3এরই ধারাবাহিকতায় গত বৃহম্পতিবার মানিকগঞ্জ সদর উপজেলার বালিরটেক কালীগঙ্গা নদীতে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় খেল্লা, চিপা, ঘাসিসহ অর্ধশতাধিক নৌকা। এ নৌকা বাইচ দেখতে শিশু-কিশোর-কিশোরীসহ বিভিন্ন বয়সী হাজার-হাজার নারী-পুরুষ ভিড়ে মুখরিত ছিল গোটা এলাকা।

প্রতিযোগিতায় অংশ নেয়া নৌকার মাঝিরা কখনো একদল আরেক দলকে পেছনে ফেলে আগে ওঠে। আবার পেছনে পড়ে। এসময় দু’পাড়ে দাঁড়ানো হাজারও দর্শকশ্রোতা তীব্র করতালির মাধ্যমে তাদেরকে উৎসাহ যুগিয়ে যান। প্রতিযোগিতা অনুষ্ঠানের শৃংখলা বজায় রাখতে নৌকা নিয়ে ঘুরে সার্বক্ষণিক খোঁজ খবর রাখেন পরিচালনা কমিটির ২ শতাধিক সদস্য।

1ভাড়ারিয়া ইউনিয়ন পরিষদ ও বালিরটেক বাজার সমিতির যৌথ আয়োজনে নৌকা বাইচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের স্বনামধন্য কন্ঠশিল্পী, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম। এসময় ভাড়ারিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলিগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা এ্যাড. গোলাম মহিউদ্দিন, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম প্রমুখ। প্রতিযোগিতার পর বিজয়ীদের মাঝে পুরষ্কার হিসেবে ফ্রিজ এবং টেলিভিশন বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: