বই মেলায় সংগৃহীত অর্থ সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায় ব্যয় হবে

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
রাবিতে শুভ উদ্বোধন হলো নবজাগরণ ফাউন্ডেশনের “অমর একুশে গ্রন্থ উৎসব-২০২৪” বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ড. শামসুজ্জোহা’র স্মরণে ‘তারুণ্যের ভাবনার পরিধি বাড়াই, প্রান্তিক শিশুদের পাশে দাঁড়াই’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন “নবজাগরণ ফাউন্ডেশন” আয়োজন করেছে “অমর একুশে গ্রন্থ উৎসব -২০২৪”, যা চলবে ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।


১৮ ফেব্রুয়ারি সকাল ৯টায় বইমেলা উদ্বোধন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, “অনেক ভালো উদ্যোগ এরকম আয়োজনের সাথে আমরা সবসময় আছি।” এসময় আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম এবং অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম সাউদ, রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন নবজাগরণ ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ড. মনিমুল হক এবং অধ্যাপক ড. ফারহাত তাসনিম, নবজাগরণ ফাউন্ডেশনের উপদেষ্টা মন্ডলী, কার্যনির্বাহী সদস্য এবং স্বেচ্ছাসেবীগণ।


এ বিষয়ে জানতে চাইলে আয়োজক কমিটির আহবায়ক মো. মনারুল ইসলাম বুলেট বলেন, ‘মূলত চিন্তাশক্তির বিকাশ ও তরুণদের মধ্যে সাহিত্য চেতনা জাগ্রত করতেই এই গ্রন্থ উৎসবের আয়োজন। সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এই গ্রন্থ উৎসব থেকে অর্জিত মুনাফা ব্যয় করা হবে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য।’ তিনি আরও বলেন, “এবারের গ্রন্থ উৎসবে প্রজন্ম পাবলিকেশন, শিকড় পাবলিকেশন, আল-হামরা প্রকাশনী, আলেয়া বুক ডিপো, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, অন্বেষা প্রকাশন, বাংলাপ্রকাশ, চন্দ্রবিন্দু প্রকাশন, অবসর প্রকাশনা সংস্থা, শব্দশৈলি, অনন্যা প্রকাশনী, বিদ্যাসাগর লাইব্রেরি, বুক পয়েন্টসহ প্রায় ২৫টি প্রকাশনী আছে।’ এছাড়াও রাজশাহীর তিনটি স্বনামধন্য লাইব্রেরিও যুক্ত আছে বলে জানান তিনি।”


উল্লেখ্য, নবজাগরণ ফাউন্ডেশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১২ সাল থেকে স্বেচ্ছাসেবামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে এ সংগঠনটি। সংগঠনটি সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার মান উন্নয়নে ও সামাজিক উন্নয়নে সহায়তামূলক কর্মকান্ডের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষকে শিক্ষাক্ষেত্রে উৎসাহী করা ও যুগোপযোগী দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে। বর্তমানে সংগঠনটির কার্যক্রম পরিচালনার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামের ৭৩নং কক্ষটি অফিস হিসেবে ব্যবহৃত হচ্ছে। “অমর একুশে গ্রন্হ উৎসব-২০২৪” এ সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছেন বারিন্দ মেডিকেল কলেজ এন্ড হসপিটাল এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছেন সময় টিভি। বারসিক’র সহযাত্রী হয়ে এই রকম অনেক উন্নয়নমূলক কার্যক্রম করে থাকে এই সংগঠনটি। সংগঠনটি বসন্ত বরণ উৎসবেও ফুল বিক্রি করে যার লাভের অংশ ব্যয় করা হবে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য।

happy wheels 2

Comments