কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করেই খাদ্য সার্বভৌমত্ব অর্জন করতে হবে

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
বারসিক’ উদ্যোগে সম্প্রতি নেত্রকোনার আটপাড়ায় কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু ন্যায্যতা ও খাদ্যসার্বভৌমত্ব বিষয়ে ৫দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় কৃষিপ্রতিবেশীয় বারসিক বরেন্দ্র অঞ্চল, মানিকগঞ্জ চর অঞ্চল, সাতক্ষীরা উপকূলীয় অঞ্চল ও নেত্রকোনা হাওর পাহাড় ও সমতল ভূমি অঞ্চলের স্টাফরা অংশগ্রহণ করে। প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্বপালন করেন শিক্ষা-সংস্কৃতি ও বৈচিত্র্য সেলের পরিচালক গবেষক পাভেল পার্থ, কৃষিপ্রতিবেশবিদ্যা ও খাদ্যসার্বভৌমত্ব সেলের পরিচালক নৃবিজ্ঞানী সৈয়দ আলী বিশ্বাস, কৃষিপ্রতিবেশবিদ্যা ও খাদ্যসার্বভৌমত্ব সেলের পরিচালক গবেষক তৌহিদুল আলম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংগঠনের সাধারণ সম্পাদক ও “পরিবেশ বার্তা” পত্রিকার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল।


প্রশিক্ষণে প্রকৃতি পাঠের মধ্য দিয়ে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বারসিক নেত্রকোনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান। প্রশিক্ষণ কর্মশালায় কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু ন্যায্যতা ও খাদ্যসার্বভৌমত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন কৃষিপ্রতিবেশবিদ্যা ও খাদ্যসার্বভৌমত্ব সেলের পরিচালক গবেষক তৌহিদুল আলম।


আলোচনার পর রামেশ্বরপুর কৃষক সায়েদ আহমেদ খানের কৃষিবাড়ি, মঙ্গলসিদ্ধ গ্রামের কৃষাণী কবিতা আক্তারের বাড়ি ও দূর্গাশ্রম গ্রামের কৃষক সিদ্দিকুর রহমানের কৃষিবাড়িতে প্রশিক্ষণার্থী দল কৃষিফসল, বাড়িতে শস্যফসলের তালিকা, পুষ্টি তালিকাসহ সার্বিক কৃষিব্যবস্থাপনা ও কৃষিপ্রতিবেশীয় পরিস্থিতির তথ্য জানার চেষ্টা করেন, বাড়ি থেকে উৎপাদিত ফসল, মাছ, মাংস সংগ্রহ করে রান্না করেন, গাভীর দুধ দোহান, মরিচ বাটেন, বাড়ির ফল সংগ্রহ করেন এবং কৃষকের সাথেই কৃষকের বাড়িতে সারাদিন অতিবাহিত করেন। কোন কিছুই বাজার থেকে ক্রয় না করে বাড়ি থেকেই সবজি মাছ, মাংস, লাকড়ি, মসল্লা সংগ্রহ করে রান্না করে প্রশিক্ষণার্থী দল দুপুরের খাবার খেয়ে আসেন।
প্রশিক্ষণার্থী দল পরের দিন কলমাকান্দা উপজেলার লেংগুরা ইউনিয়নের কৃষিপ্রতিবেশীয় বাড়ির বর্তমান অবস্থা ও এলাকা পরিদর্শন করেন। তারা কৃষকের বাড়ি থেকে যে তথ্য সংগ্রহ করেন সেই তথ্যের আলোকে ও বিশ্লষণ করে ও আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় যুক্ত করে কৃষিপ্রতিবেশবিদ্যা শিখন কেন্দ্র তৈরির পরিকল্পনা তৈরি করেন।


প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে পরিবেশবাদি সংগঠন বারসিক’র নির্বাহী পরিচালক পরিবেশবিদ সুকান্ত সেন কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু ন্যায্যতা ও খাদ্য সার্বভৌমত্ব নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, “কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করেই খাদ্যসার্বভৌমত্ব অর্জন করতে হবে। আমাদেরকে মাঠ পর্যায়ে উদ্যোগী মানুষকে আগে খোঁজে বের করতে হবে। নীতি দর্শন অনুশীলন চর্চার ও জনআন্দোলেনর মাধ্যমেই খাদ্য সার্বভৌমত্ব ফিরিয়ে আনতে হবে।এ জন্য আমাদেরকে আরো তথ্যগত দিক দিয়ে সমৃদ্ধ হতে হবে।”

happy wheels 2

Comments