সাম্প্রতিক পোস্ট

যুব জলবায়ু ক্যাম্প ও জলবায়ু সংকট নিরসনে যুব প্রস্তাবনা

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শিমুল বিশ্বাস

“তারুণ্যের অগ্রযাত্রাই পারে সমাজকে বদলে দিতে” এ শ্লোগান নিয়ে সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় যুব জলবায়ূ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় সিংগাইর শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক টিম এ ক্যাম্পের আয়োজন করে। জলবায়ু পরিবর্তনজনিত ঝুকি নিরসনে যুব সম্প্রদায়ের দায়দায়িত্ব ও ভূমিক বিষয়ে সচেতনতা তৈরিতে এ ক্যাম্পের আয়োজন করা হয়েছে বলে জানান টিমের আহব্বায়ক আশিষ কুমার সরকার। সিংগাইর উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত যুব জলবায়ু ক্যাম্পে স্বেচ্ছাসেবক টিমের সদস্য ছাড়াও এলাকার অর্ধশতাধিক তরুণ-তরুণী অংশগ্রহণ করে এবং জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতি ও জনজীবনে যে সব নেতিবাচক প্রভাব ফেলে তা তুলে ধরেন, সেই সাথে সমস্যা নিরসনে টিমের পক্ষ থেকে কিছু সুপারিশমালা পেশ করা হয়।

IMG_20190911_154725

প্রথমত: স্বেচ্ছাসেবক টিম কর্তৃক আয়োজিত জলবায়ু ক্যাম্পে- জলবায়ু পরিবর্তনজনিত সৃষ্ট সমস্যা চিহ্নিতকরণে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, অর্থনীতি, পশুপাখি, শিশু ও প্রতিবন্ধী এবং পরিবেশসহ ৮টি বিশেষ ক্ষেত্রে দলীয় অনুশীলনের ব্যবস্থা করা হয়। এ অনুশীলনের মধ্য দিয়ে প্রতিটি ক্ষেত্রেই অত্যন্ত গুরুত্বপূর্ণ সমস্যা পরিস্কারভাবে উঠে আসে। মূলতঃ এ ক্ষেত্রগুলোতে সৃষ্ট সমস্যাই আমাদের দৈনন্দিন জীবন ও জীবিকায় সরাসরি নেতিবাচক প্রভাব ফেলে বলে টিমের পক্ষ থেকে মন্তব্য করা হয়। সুতরাং এ সমস্যা মোকাবেলা করা এখন সময়ের দাবি বলে উল্লেখ করা হয়।

IMG_20190911_155048

যে কারণে জলবায়ু পরিবর্তন সৃষ্ট সমস্যা চিহ্নিতকরণের পাশাপাশি কিছু প্রস্তাবনা পেশ করা হয় এ টিমের পক্ষ থেকে। জলবায়ু পরিবর্তন মোকাবেলা প্রস্তাবনার মধ্যে রয়েছে: জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশলসমূহকে সকল স্তরের পাঠ্য পুস্তকে অন্তর্ভূক্তকরণ, স্কুল ও কলেজ পর্যায়ে জলবায়ূ পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন ধরনের ক্যাম্পেইন বৃদ্ধি করা, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও উদ্যোগে যুব প্রজন্মের অংশগ্রহণ ও ভূমিকা নিশ্চিতকরণ, অপরিকল্পিত উন্নয়ন উদ্যোগ বন্ধকরণ, নির্বিচারে গাছ ও পাহাড় কাটা বন্ধকরণ, জলাভুমির স্বাভাবিক প্রবাহ সুরক্ষা, পরিবেশ আইনের যথাযথ প্রয়োগ, স্থানীয় সরকারের পরিবেশ সংরক্ষণ কমিটিতে যুব প্রতিনিধির অংশগ্রহণ, আঞ্চলিক কৃষি বিষয়ক গবেষণার গুরুত্ব বৃদ্ধি করা, উদ্যোগী তরুণদের ফেলোশিপ প্রদান, এলাকা উপযোগি বৃক্ষরোপণ কার্যক্রম, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণদের উৎসাহিত করতে তাদের উদ্যোগ গনমাধ্যমে প্রচার করা এবং স্থানীয় সরকার, প্রশাসন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণ ও যুব সম্প্রদায়ের কাজকে সহযোগিতা ও উৎসাহিত করার উদ্যোগ ছিল বিশেষভাবে উল্লেখযোগ্য।
IMG_20190911_164730
বারসিক’র প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক গবেষক ও পরিচালক পাভেল পার্থ এর সঞ্চালনায় অনুষ্ঠিত ক্যাম্পে ছাত্রযুবকদের সাথে একাত্ব প্রকাশ করেন বায়রা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল্লাল হোসেন, তৌহিদুল আলম, পরিচালক-কৃষি প্রাণবৈচিত্র্য ও খাদ্য নিরাপত্তা, বারসিক ঢাকা এবং বারসিক মানিকগঞ্জের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

পরিশেষে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় টিমের পক্ষ থেকে ধারাবাহিক কার্যক্রম পরিচালনার শপথ গ্রহণসহ কার্যক্রম পরিচালনায় স্থানীয় সরকার, প্রশাসন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সহ সর্বস্তরের সহযোগিতা প্রত্যাশা করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: