সাম্প্রতিক পোস্ট

স্কুলের সৌন্দর্য বর্ধনে কৃষ্ণচূড়া রোপণ

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
ঘিওর উপজেলায় কালিগংঙ্গা নদীর তীরে তরা রমজান আলী উচ্চ বিদ্যালয়ে কৃষক মো: এমদাদুল হকের উদ্যোগে কৃষ্ণচূড়া গাছ রোপণ কর্মসূচি পালিত হয়েছে সম্প্রতি। অনুষ্ঠানে তরা রমজান আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বারসিক কর্মকর্তাবৃন্দ, এলাকার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।


আলোচনায় কৃষক মো এমদাদুল হক বলেন, আজ থেকে পাঁচ বছর আগে বারসিক’র সহযোগিতায় কিছু কৃষ্ণচূড়ার বীজ পাই। আমি আমার নার্সারিতে বীজ থেকে গাছ যতœ করে বড় করি। তিন বছর যাবৎ বারসিক’র সাথে স্কুলে, রাস্তার ধারে, আশ্রয়ণ প্রকল্পে সৌন্দর্যবর্ধনে কৃষ্ণচূড়া দিয়ে সহযোগিতা করে আসছি এ বছর আমার উদ্যোগ বিশ^ পরিবেশ দিবসকে কেন্দ্র করে স্কুলে ও বানিয়াজুরী ইউনিয়ন পরিষদে কৃষ্ণচূড়া রোপণ করবো। তারই ধারাবাহিকতায় আজ তরা রমজান আলী হাই স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বারসিক কর্মকর্তা, এলাকার ব্যক্তিবর্গ অংশগ্রহণে তিনটি কৃষ্ণর্চড়া রোপন করি।’ তিনি আরো বলেন, ‘কীটনাশক ও পলিথিন ব্যবহারে নদীর পানি ও মাটির স্বাস্থ্য নষ্ট হয়। স্কুলের শিক্ষার্থীদের সাথে আলোচনায় এবছর পরিবেশ দিবসে মাটি ও পরিবেশ ভালো রাখতে আমরা বাড়িতে বাড়িতে সবাই একটি করে গাছ রোপণ করবো। গাছ আমাদের অক্সিজেন দেয়। তাই আমাদের টিকে থাকার জন্য বেশি বেশি গাছ রোপণ করতে হবে।’


স্কুলের সহকারী শিক্ষক পংকজ পাল (সাবেক বারসিক কর্মকর্তা) বলেন, ‘আমাদের স্কুলের সৌর্ন্দয্য বাড়তে যে ৩টি কৃষ্ণচূড়া গাছ রোপণ করে দিয়েছে তার যতœ করার প্রত্যয় করছি।’ উক্ত আলোচনায় আরো বক্তব্য রাখেন শিক্ষক কালিদাস রাজবংশী ও তরা ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব কুমার সরকার। অষ্টম শ্রেণীর শিক্ষার্থী তাছিন, অংকিত ,আলিফ, মায়া, লিজা, লামিয়া গাছগুলো রোপণে সহযোগিতা করে।


বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার পরিবেশ ও কালিগংঙ্গা নদী রক্ষায় শিক্ষার্থীদের মাঝে সচেতনতার লক্ষ্যে বারসিক’র কার্যক্রমগুলো তুলে ধরেন। গত বছর বারসিক’র পরিবেশ পদক প্রাপ্তির বিষয়ে আলোচনা করেন। এ পদক প্রাপ্তির জন্য তিনি বারসিক’র সাথে জড়িত সকল প্রতিষ্ঠান ও মানুষকে ধন্যবাদ জানান।

happy wheels 2

Comments