সাম্প্রতিক পোস্ট

চন্দ্রডিঙ্গার ছড়া খননে রক্ষা পাবে কৃষিজমি ও জীবনযাত্রা

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
চন্দ্রডিঙ্গা বাঁধরক্ষা কমিটি আয়োজনে ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহায়তায় পাহাড়ি ঢলের বালিতে ভরাট হয়ে যাওয়া চন্দ্রডিঙ্গা গ্রামের পাশ দিয়ে প্রবাহিত পাহাড়ি ছড়ার খনন কাজ উদ্বোধন করা হয় আজ। আর্থিক সহায়তা প্রদান করে শেয়ার দ্যা প্লানেট এসোসিয়েশন (জাপান)। ছড়ার খনন ও পাড় বাঁধায়ের কাজ উদ্বোধন করেন কলমাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, রংছাতি ইউনিয়নের ৫নং ওয়ার্ডের স্থানীয় সরকার প্রতিনিধি সাইদুল হক। এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চন্দ্রডিঙ্গা বাঁধ রক্ষা কমিটির সভাপতি সুনীল ¤্রং, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিনিধি সুবিমল ম্রং পরিমল রেমা, কলমাকান্দা প্রেসক্লাবের সম্পাদক মো. ফখরুল আলম খসরু, দপ্তর সম্পাদক প্রান্ত সাহা বিভাস, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, সহযোগি সমন্বয়কারী শংকর ম্রং, রনি খান, গুঞ্জন রেমাসহ গ্রামবাসি ।


নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলার চন্দ্রডিঙ্গা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া পাহাড়ি ছড়া ভরাট হওয়ার কারণে চন্দ্রডিঙ্গা, বাঘবের, বেতগড়া গ্রামের প্রায় ৪০০ একর কৃষি জামি পাহাড়ি ঢলের কারণে বালিতে ভরাট হয়ে ফসল চাষের অনুপযোগি হয়ে পড়ে। জমিতে কোন ফসল উৎপাদন হয়না। গ্রাম বাসির দীর্ঘদিনের দাবি ছড়াটি খনন হলে রক্ষা পাবে কৃষিজমি, বসতভিটা ও তিন গ্রামের হাজং, গারো ও বাঙালি পরিবারের জীবনযাত্রা।


উল্লেখ্য যে, পাহাড়ি ছড়াটি খননের জন্য চন্দ্রডিঙ্গা, বাঘবের, বেতগড়া গ্রামের মানুষ স্থানীয় ও উপজেলা ও নেত্রকোণা জেলা পর্যায়ে মানববন্ধন, সংবাদ সম্মেলন, জনসংলাপের আয়োজন করে দাবি উত্থাপন করে আসছিলেন। চন্দ্রডিঙ্গা গ্রামের আদিবাসি ও বাঙালি কৃষকেরা ছড়াটি খননের দাবি করে আসছিলেন। বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক প্রাকৃতিক দুর্যোগের ফলে পাহাড়ি ঢলে এলাকার কৃষিজমি জনমানুষের বসতভিটা ও জীবনযাত্রার মান স্বাভাবিক করতে ছড়াটি খননের উদ্যোগ গ্রহণ করে।

happy wheels 2

Comments