জলবায়ু ন্যায্যতাই কমাতে পারে দ্বন্দ্ব সংঘাত

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
বারসিক নেত্রকোণা রিসোর্স সেন্টার রামেশ্বরপুরে যুব অংশগ্রহণে জলবায়ু পরিবর্তনে দ্বন্দ্ব রূপান্তর বিষয়ে সচেতনতা ও সক্ষমতা বৃদ্ধি বিষয়ক তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বারসিক’র উদ্যোগে অনুষ্ঠিত এই কর্মশালার উদ্দেশ্য হলো যুবরা যাতে স্বপ্রণোদিত ও স্বতস্ফুর্তভাবে কমিউনিটি পর্যায়ে দ্বন্দ্ব রূপান্তর নিরসনের মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে পারে।


নেত্রকোণা অঞ্চলের ৬টি উপজেলার ১৩টি সংগঠনের যুব সদস্যরা এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্বপালন করেন বারসিকের শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা সেলের পরিচালক ও লেখক গবেষক পাভেল পার্থ, সমন্বয়কারী জাহাঙ্গীর আলম। প্রথমেই শুভেচ্ছা বক্তব্য দিয়ে প্রশিক্ষণ শুরু করেন বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান। পরিচয় পর্বে প্রত্যেক অংশগ্রহণকারী নিজ নিজ জীবনের একটি ভালো ঘটনা বলে পরিচয় তুলে ধরেন।


তিনদিনের আলোচনায় আবহাওয়া, জলবায়ু,আবহাওয়ার উপাদানসমূহ, আবহাওয়া ও জলবায়ু নিয়ামক সম্পর্কিত ধারণা, আবহাওয়া ও জলবায়ু পার্থক্য, জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের বিপদ, দুর্যোগ ঝুঁকি, বিপদাপন্নতা, ঝুঁকি হ্রাসকরণ, দুর্যোগের ধরণ, প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের কারণ, বাংলাদেশে দুর্যোগের প্রেক্ষাপট, বাংলাদেশের প্রধান প্রধান প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানো, অভিযোজন, প্রশমন, জলবায়ু সক্ষমতার ধারণা। দ্বন্দ্ব, দ্বন্দ্বের ধরণ, দ্বন্দ্বের ক্ষেত্রসমূহ, দ্বন্দ্বের কারণ, দ্বন্দ্বের গতিশীলতা, দ্বন্দ্ব নিরসন, রূপান্তর বিষয় আলোচনা করা হয়। কলমাকান্দা, মদন, আটপাড়া, নেত্রকোণা সদর, কেন্দুয়া, দূর্গাপুর অঞ্চলের যুবরা নিজ নিজ অঞ্চলের জলবায়ুগত সমস্যা, দ্বন্দ্ব, কিভাবে অভিযোজন করছে সমাধানের উপায় কি প্রত্যেকের অভিজ্ঞতা থেকে তুলে ধরেন।


প্রশিক্ষণ শেষে নিজ নিজ কর্মএলাকায় জলবায়ুগত পরিবর্তনে সমস্যা সমাধানে কি কি উদ্যোগ গ্রহণ করা যেতে পারে যুবরা তার তালিকা তৈরি করেন এবং সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করার কথা অভিমত ব্যক্ত করেন। সবশেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারী সদস্যদেরকে কোর্স সার্টিফিকেট প্রদান করা হয়।

happy wheels 2

Comments